Hair Fall

৫ ভুল: অজান্তে করে ফেলছেন বলেই কি চুল পড়া থামাতে পারছেন না?

অনেক সময় কিছু ভুলের কারণে অজান্তেই ঝরতে থাকে চুল। কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৬:১৯
চুল ঝরার নেপথ্যে কোন কারণ?

চুল ঝরার নেপথ্যে কোন কারণ? ছবি: সংগৃহীত।

কমবেশি চুলের যত্ন নেন সকলেই। যত্নআত্তি করার পরেও কেন চুল পড়ে, সেই রহস্যের কিনারা এখনও অনেকেই করে উঠতে পারেননি। এমন কি হতে পারে যে চুলের যত্ন নিতে গিয়েই কিছু ভুল হয়ে যাচ্ছে? চর্মরোগ চিকিৎসকেরা জানাচ্ছেন, অনেক সময় কিছু ভুলের কারণে অজান্তেই ঝরতে থাকে চুল। কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

ভিজে অবস্থায় চুল আঁচড়ানো

চুল চুপচুপে ভুজে। তার মধ্যেই আঁচড়ালে চুলের গোড়ার দুর্বল হয়ে যায়। ফলে চুল পড়ে যায়। এই কারণেই ভিজে চুল আঁচড়াতে বারণ করা হয়। তাড়াহুড়োয় অনেকেই এই ভুল করে ফেলেন। শ্যাম্পু করার পর চুল ভাল করে ড্রায়ার দিয়ে শুকিয়ে তবেই আঁচড়ানো উচিত।

কন্ডিশনার ব্যবহার না করা

শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলে যান? তা হলে চুল ঝরা আটকানো সম্ভব নয়। কন্ডিশনার চুলে পুষ্টি জোগায়, চুলের গোড়া শক্ত করে। কন্ডিশনার ব্যবহার না করলে চুলের অবস্থা আরও শোচনীয় হয়ে পড়ে।

শক্ত করে চুল বাঁধা

কাজের সময় বার বার চুল মুখে এসে পড়ে বলে শক্ত করে বেঁধে রাখেন। এই অভ্যাস চুলের জন্য একেবারে ভাল নয়। আঁটসাঁট করে বাঁধলে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। এই কারণে অসংখ্য চুল ঝরতে থাকে।

সুষম খাবার না খাওয়া

চুল ঝরার নেপথ্যে থাকতে পারে স্বাস্থ্যকর খাবার না খাওয়া। সঠিক পুষ্টি যদি শরীরে না প্রবেশ করে, তখনই চুল পড়তে শুরু করে। তাই মিনারেলস, ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে।

অত্যধিক হারে যন্ত্রের ব্যবহার

ড্রায়ার, স্ট্রেটনারের অত্যধিক ব্যবহারে চুল বেশি ঝরতে শুরু করে। তাই এই ধরনের যন্ত্র যত কম ব্যবহার করবেন, ততই চুলের জন্য ভাল। যন্ত্রের তাপে চুল অনেক সময় পুড়ে যায়। সেই কারণেই তা ঝরে পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement