Erectile Dysfunction

সঙ্গমে জোয়ার আনতে গোপনে নয়, সকলকে জানিয়েই জীবন থেকে বাদ দিন একটি অভ্যাস

ধূমপান শুধু পুরুষদের নয়, মহিলাদের শরীরেও যথেষ্ট প্রভাব ফেলে। তাই ধূমপানের অভ্যাস একেবারে ছেড়ে দিতে পারলেই ভাল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৬:৫২
Symbolic image of erectile dysfunction

যে সব পুরুষ নিয়মিত ধূমপান করেন, তাঁদের যৌনজীবনে জোয়ার আসে না মোটে। ছবি- সংগৃহীত

ধূমপান করলে হার্ট, ফুসফুস, কিডনি-সহ নানা অঙ্গ-প্রত্যঙ্গে কেমন প্রভাব পড়ে, তা কমবেশি সকলেই জানেন। কিন্তু এই ধোঁয়া যে কখন পুরুষদের যৌনজীবনের দখল নিচ্ছে, সে বিষয়ে অনেকেই ওয়াকিবহাল নন। চারদিকে এমন অনেক যুগল রয়েছেন, যাঁরা নিজেদের শারীরিক সম্পর্ক নিয়ে খুশি নন। আবার বহু মহিলাও দাবি করেন, সঙ্গীরা তাঁদের চাহিদা পূরণ করতে পারছেন না। এই সব সমস্যার মূলে রয়েছে ধূমপান। বিভিন্ন দেশের গবেষণায় প্রমাণিত হয়েছে, যে সব পুরুষ এবং মহিলা নিয়মিত ধূমপান করেন, তাঁদের যৌনজীবনে জোয়ার আসে না মোটে।

Advertisement

চিকিৎসকদের মতে, ধূমপান পুরুষদের শুক্রাণুর উপর সরাসরি প্রভাব ফেলে। যার ফলে শুক্রাণুর আকার, সংখ্যা এবং গুণগত মান একেবারে তলানিতে গিয়ে ঠেকে। তবে ধূমপান শুধু পুরুষদের নয়, মহিলাদের শরীরেও যথেষ্ট প্রভাব ফেলে। তাই ধূমপানের অভ্যাস একেবারে ছেড়ে দিতে পারলেই ভাল। পুরুষাঙ্গের নানা রকম সমস্যা দেখা দেয়। মেয়েদের ক্ষেত্রে যৌনাঙ্গের শুষ্কতা, সঙ্গমকালে ব্যথা এমনকি, সঙ্গমে অনীহাও দেখা যায়। যার ফলে সুখ অধরাই থাকে।

Smoking is injurious for sex life

সিগারেটে থাকা নিকোটিন পুরুষাঙ্গে রক্ত সঞ্চালন ব্যাহত করে। ছবি- সংগৃহীত

ধূমপানের অভ্যাস কেন ছাড়বেন পুরুষরা?

১) যৌনতায় অনীহা

যে সময়ের মধ্যে স্বাভাবিক ভাবে যৌন উত্তেজনা আসার কথা, তা আসতে দেখা যায় না ধূমপায়ীদের মধ্যে। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, ধূমপান করেন এমন পুরুষদের তুলনায় যাঁরা ধূমপান করেন না, তাঁদের যৌন ইচ্ছা প্রায় দ্বিগুণ।

২) যৌনাঙ্গে শিথিলতা

সিগারেটে থাকা নিকোটিন পুরুষাঙ্গে রক্ত সঞ্চালন ব্যাহত করে। ফলে যাঁরা ধূমপান করেন, তাঁদের যৌনক্রিয়ায় স্বতঃস্ফূর্ত ভাবে অংশ নিতে সমস্যা হতে পারে।

আরও পড়ুন
Advertisement