Ananta Maharaj

সিতাইয়ের রামকৃষ্ণ মঠের সন্ন্যাসীকে ‘হেনস্থা’! অনন্ত মহারাজের শাস্তির দাবিতে পথ অবরোধ গ্রামবাসীদের

রামকৃষ্ণ মঠের সন্ন্যাসীকে হেনস্থার অভিযোগকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। শুরু হয়েছে রাজনৈতিক তরজাও।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সিতাই শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ২৩:৩৭
অনন্ত মহারাজ।

অনন্ত মহারাজ। —ফাইল চিত্র।

সিতাইয়ের রামকৃষ্ণ বিবেকানন্দ সেবাশ্রমের সন্ন্যাসীকে গালিগালাজ এবং হেনস্থার অভিযোগে উত্তেজনা ছড়াল। অভিযোগ, আশ্রমে ঢুকে ওই সন্ন্যাসীকে অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন বিজেপির রাজ্যসভার সাংসদ অনন্ত রায় (মহারাজ)। শুধু তা-ই নয়, মঠের সন্ন্যাসীকে মারধরও করা হয়েছে বলে অভিযোগ আশ্রমের ছাত্রছাত্রী এবং গ্রামবাসীদের। এমন ঘটনায় হতবাক সকলেই। অনন্তের শাস্তির দাবিতে রাজ্য সড়ক অবরোধ গ্রামবাসীরা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার বিকেল সাড়ে ৪টে নাগাদ আশ্রমে আসেন অনন্ত। সঙ্গে ছিলেন এলাকার দুই ব্যক্তি। সে সময় আশ্রমে একাই ছিলেন বিজ্ঞদানন্দ তীর্থনাথ মহারাজ। অভিযোগ, কোনও একটি বিষয় নিয়ে বিজ্ঞদানন্দের সঙ্গে মতানৈক্য দেখা দেয় অনন্তের। শুরু হয় কথা কাটাকাটি। বচসার মাঝেই ওই সন্ন্যাসীর গায়ে হাত তোলেন অনন্ত। এমনকি, গালিগালাজ করা হয় বলেও অভিযোগ। ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়ায় এলাকায়। পথে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন গ্রামবাসীরা।

গ্রামবাসীদের কথায়, ‘‘আমরা অনন্ত মহারাজকে চিনি না। আমরা শুধু আমাদের বিজ্ঞদানন্দ মহারাজকে চিনি, জানি। কেন তাঁকে এ ভাবে হেনস্থা করা হল? আমরা অনন্ত মহারাজের ফাঁসি চাই।’’ আশ্রমের এক ছাত্রীর দাবি, ‘‘অবিলম্বে অনন্ত মহারাজকে আসতে হবে আশ্রমে। আমাদের মহারাজের পা ধরে ক্ষমা চাইতে হবে তাঁকে। যত ক্ষণ না তিনি এসে ক্ষমা চাইছেন, তত ক্ষণ আমরা অবরোধ তুলব না।’’

রামকৃষ্ণ মঠের মহারাজকে হেনস্থার অভিযোগ প্রসঙ্গে কোচবিহারের সাংসদ জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া বলেন, ‘‘এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। এটা কখনওই মেনে নেওয়া যায় না। অনন্ত মহারাজ একজন ভণ্ড মহারাজ। এমনিতেই তাঁর জনসমর্থন নেই। তার পর তিনি এ ধরনের কাজ করাতে তাঁর থেকে মানুষের সমর্থন আরও সরে গিয়েছে।’’ তবে এ ঘটনায় রাজনীতির যোগ দেখছে না জেলা বিজেপি। বিজেপির জেলা সভাপতি সুকুমার রায় বলেন, ‘‘এই ঘটনার সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই। এটি অনন্ত মহারাজের ব্যক্তিগত বিষয়। বিজেপি কোনও অন্যায়কে সমর্থন করে না। আমরা আশ্রমের মহারাজের সঙ্গে আছি। অনন্ত মহারাজ যা করেছেন অন্যায় করেছেন।’’ ঘটনা সম্পর্কে প্রতিক্রিয়া জানতে অনন্তকে ফোন করা হয়েছিল। কিন্তু তিনি ফোন তোলেননি।

আরও পড়ুন
Advertisement