Winter Care

প্রতিটি শীতকাল হাঁচি-কাশিতেই কেটে যায়? এ বার শীতে সুস্থ থাকতে সঞ্জীবনী হোক ৩ খাবার

শীতে খাওয়াদাওয়ায় একটা বাড়তি নিয়ম মেনে চলতে হবে। গোটা শীতকাল যাতে সর্দি, কাশি আর গলাব্যথায় না কেটে যায়, তার জন্য নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৯:১৪
Foods you should eat in winter to stay fit.

শীতে কোন খাবার খেলে ভাল থাকে শরীর? ছবি: সংগৃহীত।

শীতকাল আর বেশি দূরে নেই। হাওয়া অফিস বলছে, ডিসেম্বরের শুরুতেই আমলকির ডালে ডালে শীতের হাওয়ার নাচন শুরু হবে। শুষ্ক আবহাওয়ায় শুধু ত্বকের সমস্যা নয়, সর্দি-কাশি, জ্বরেও কাবু হয়ে পড়েন অনেকে। বিশেষ করে বাচ্চারা। অন্য দিকে, গোটা শীতকাল জুড়ে উৎসবের মিছিল। প্রাণভরে দিনগুলি উদ্‌যাপন করতে গেলে শারীরিক ভাবে ফিট থাকা চাই। তার জন্য খাওয়াদাওয়ায় একটা বাড়তি নিয়ম মেনে চলতে হবে। গোটা শীতকাল যাতে সর্দি, কাশি আর গলাব্যথায় না কেটে যায়, তার জন্য নিয়ম করে খেতে হবে কয়েকটি খাবার।

Advertisement

১) শরীরে ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে ‘সাইট্রাস’ জাতীয় ফলের জুড়ি মেলা ভার। পাতিলেবু, মোসম্বি ও কমলা যেমন জোগান দিতে পারে শরীরের প্রয়োজনীয় ভিটামিন সি-এর, তেমনই মেটাতে পারে ফাইবারের ঘাটতি। পেয়ারাতেও থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম।

২)অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ও ক্যানসার প্রতিরোধী গুণে সমৃদ্ধ পালং শাক কিন্তু শীতকালে সত্যিই হয়ে উঠতে পারে ‘সুপার ফুড’। ভিটামিন ও মিনারেলস তো রয়েছেই, তার সঙ্গে বাড়তি ওজন কমাতেও অত্যন্ত কার্যকর সবুজ পালং শাক।

৩) শীতকালে বাজারে প্রচুর পরিমাণ পাওয়া যায় কন্দজাতীয় সব্জি। বিট, গাজর, প্রভৃতি শীতকালীন সব্জি ভাল কোলেস্টেরল বৃদ্ধি করতে ও খারাপ কোলেস্টেরল কমাতে অত্যন্ত উপযোগী। তাই শীতকালে সুস্থতার চাবিকাঠি হতেই পারে এই সব্জিগুলি।

আরও পড়ুন
Advertisement