Weight Loss Tips

৩ অভ্যাস: বদলে ফেললে শীতকালে বিয়েবাড়ির ভোজ খেয়েও ওজন বাড়বে না

শীতে জমিয়ে বিয়েবাড়ির ভোজ খাচ্ছেন। কিন্তু পাছে ওজন বেড়ে যায়, সেই দুশ্চিন্তাও পিছু ছাড়ছে না। তবে বুদ্ধি খাটালেই দেদার খাওয়াদাওয়া করেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৮:০৯
Tips to avoid weight gain during winter.

কোন অভ্যাসে শীতে ওজন বাড়তে পারে? ছবি: সংগৃহীত।

শীতের হাওয়া বইতে শুরু করেছে। শহর জুড়ে এখন শীতের মরসুম। জাঁকিয়ে ঠান্ডা পড়ার অপেক্ষায় বাঙালি। শীতকাল মানেই নানা উৎসবের সমারোহ। বিশেষ করে গোটা শীতকাল জুড়ে বিয়ের সানাইয়ে মুখরিত হবে চারদিক। ভূরিভোজ হল বিয়েবাড়ির অবিচ্ছেদ্য অঙ্গ। তার উপরে শীতে পার্টি, পিকনিক তো লেগেই আছে। পুজোর পরেই ফের পেটপুজো শুরু। কিন্তু পাছে ওজন বেড়ে যায়, সেই দুশ্চিন্তাও পিছু ছাড়ে না। তবে বুদ্ধি খাটালেই দেদার খাওয়াদাওয়া করেও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

Advertisement

১) শীতকালে বেশি করে কম চর্বিযুক্ত প্রোটিন খাওয়া প্রয়োজন। কিন্তু অনেকেই তা করেন না। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, কম ফ্যাটের দই, পিনাট বাটার, ডিম, মটরশুঁটি শরীরে শক্তি জোগাবে। শীতকালে ওজন বে়ড়ে যাওয়ার আশঙ্কাও থাকবে না। রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে এবং অতিরিক্ত খাওয়া এড়াতে তিন-চার ঘণ্টা অন্তরই অল্প অল্প খাবার খেতে পারেন।

২) সকালের জলখাবার খেতে অনেকেই ভুলে যান। উপোস করে থাকলেই ওজন কমানো সহজ হয়, এমনই ধারণা অনেকের। কিন্তু এই ধারণা একেবারেই ভ্রান্ত, তেমনটাই জানাচ্ছেন পুষ্টিবিদরা। ফলে সকালের জলখাবার বাদ না দিয়ে দিন শুরু করুন ফল এবং কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার দিয়ে। উপকার পাবেন। শীতে ওজন বেড়ে যাওয়ার দুশ্চিন্তা থেকেও মুক্তি পাবেন।

৩) রান্না করতে করতে চেখে দেখেন অনেকেই। কিন্তু এটি যদি অভ্যাসে দাঁড়িয়ে যায়, তা হলে মুশকিল হতে পারে। এ বিষয়ে একটু সচেতন থাকা দরকার। খালিপেটে কিংবা খিদের মুখে রান্না না করাই শ্রেয়। তা হলে চেখে দেখতে গিয়ে অনেক বেশি খাবার খেয়ে নেওয়ার আশঙ্কা থাকে।

আরও পড়ুন
Advertisement