Bitter Gourd

গরমে উচ্ছে শরীর সুস্থ রাখে, কিন্তু সঙ্গে কোন ৩ খাবার খেলে হিতে বিপরীত হতে পারে?

উচ্ছে নিঃসন্দেহে উপকারী। তবে এই সব্জির সঙ্গে কয়েকটি খাবার খেলে হিতে বিপরীত হতে পারে। তাই সেই বিষয়ে সতর্ক থাকা জরুরি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ২০:০৪
 Image of bitter Gourd.

সঙ্গে কয়েকটি খাবার খেলে হিতে বিপরীত হতে পারে। ছবি: সংগৃহীত।

গ্রীষ্মের প্রথম পাতে নিমবেগুন, উচ্ছে ভাজার মতো কিছু পদ অনেকেরই থাকে। গরমে শরীরের যত্ন নিতে উচ্ছে দারুণ উপকারী। শুধু তো গরম বলে নয়, সারা বছর সুস্থ থাকতে উচ্ছে খাওয়ার কথা বলেন পুষ্টিবিদরা। বিশেষ করে ডায়াবিটিস থাকলে এই সব্জি রোজের পাতে রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। ভিটামিন সি, জ়িঙ্ক, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ়ের মতো উপকারী উপাদান-সমৃদ্ধ এই সব্জি হাড়ের যত্ন নেওয়া থেকে শুরু করে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— সবেতেই উচ্ছের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে উচ্ছে যতই উপকারী হোক, এই সব্জির সঙ্গে কয়েকটি খাবার খেলে হিতে বিপরীত হতে পারে। তাই সেই বিষয়ে সতর্ক থাকা জরুরি।

দুধ

Advertisement

উচ্ছে খাওয়ার আগে কিংবা পরে দুধ খেলে শরীরের উপর তার ক্ষতিকর প্রভাব পড়তে পারে। তাই ভুলেও কম সময়ের ব্যবধানে এই দু’টি খাবার খাবেন না। দুধ এবং উচ্ছে একসঙ্গে শরীরে প্রবেশ করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা জন্ম নিতে পারে।

আম

গরম মানে শেষ পাতে আম থাকবেই। সে ক্ষেত্রে প্রথম পাতে উচ্ছে রাখলে চলবে না। আম এবং উচ্ছে দু’টি খাবার ভুলেও একসঙ্গে খাবেন না। আম এবং উচ্ছে দু’টো আলাদা আলাদা করে উপকারী হলেও, একসঙ্গে মোটেই ভাল না। হজমজনিত নানা সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়াও অম্বলের সমস্যাও হতে পারে।

মুলো

উচ্ছে খাওয়ার পর পরই মুলো খাবেন না। এর ফলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। উচ্ছের সঙ্গে মুলো খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। একটার পর অন্যটা খেলে গ্যাস, অম্বল, বুক জ্বালার মতো অসুস্থতা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement