Cholesterol

Cholesterol: কোলেস্টেরলের সমস্যায় মাংস খাওয়া বারণ? কিসে মিটবে প্রোটিনের চাহিদা

কোলেস্টেরলের সমস্যায় অনেকেই মাংস এড়িয়ে চলেন। কিন্তু তা হলে প্রোটিনের চাহিদা মিটবে কী ভাবে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১৪:১৭
মাংস ছাড়া আর কোন খাবারে মিলবে পর্যাপ্ত প্রোটিন?

মাংস ছাড়া আর কোন খাবারে মিলবে পর্যাপ্ত প্রোটিন? ছবি: সংগৃহীত

মানুষের দেহে মূলত দু’ধরনের কোলেস্টেরল পাওয়া যায়। ‘হাই ডেনসিটি লাইপোপ্রোটিন’ বা ‘এইচডিএল’ ও ‘লো ডেনসিটি লাইপোপ্রোটিন’ বা ‘এলডিএল’। এর মধ্যে প্রথমটিকে ভাল কোলেস্টেরল আর দ্বিতীয়টিকে খারাপ কোলেস্টেরল বলা হয়। এই খারাপ কোলেস্টেরলের মাত্রা দেহে বেড়ে গেলেই বিপদ। দেখা দিতে পারে সংবহনতন্ত্রের সমস্যা। বাড়িয়ে দেয় স্ট্রোক ও হৃদ্‌রোগের ঝুঁকি। কোলেস্টেরলের সমস্যায় অনেকেই মাংস এড়িয়ে চলেন। কিন্তু তা হলে প্রোটিনের চাহিদা মিটবে কী ভাবে?

Advertisement

রাজমা

রাজমা বিভিন্ন ধরনের বিন্‌স জাতীয় খাবারে প্রচুর পরিমাণ প্রোটিন পাওয়া যায়। পাশাপাশি, এতে ফাইবারের পরিমাণও বেশ ভাল। ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমাতে বেশ উপকারী। মাছ-মাংসের বাইরে ডালই প্রোটিনের সবচেয়ে সহজলভ্য উৎস। তাই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চাইলে ডায়েটে রাখতেই হবে মুগ, মুসুর কিংবা রাজমা।

কাঠবাদাম ও আখরোট

সন্ধ্যার নাস্তা হিসাবে কিংবা সকালের জলখাবারে কাঠবাদাম ও আখরোট রাখতেই পারেন। এতে থাকে স্বাস্থ্যকর ফ্যাট। এই ফ্যাটকে স্বাস্থ্যের উপকার করে। শরীরে উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়াতে ও অপকারী কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

সামুদ্রিক মাছের মধ্যে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

সামুদ্রিক মাছের মধ্যে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

সামুদ্রিক মাছ

মাছ এমনিতেই প্রোটিনের অন্যতম সেরা উৎস। কিন্তু প্রোটিন ছাড়াও বিভিন্ন ধরনের মাছের তেলে, বিশেষ করে সামুদ্রিক মাছের মধ্যে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড কিন্তু রক্তে কোলেস্টেরল কমাতে বেশ উপকারী। বিশেষ করে যাঁদের ধূমপানের অভ্যাস রয়েছে তাঁদের জন্য এই ধরনের মাছ খুবই উপযোগী।

তবে মনে রাখবেন, সবার শরীর সমান নয়, তাই যে কোনও খাদ্য নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেওয়াই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement