High Blood Pressure

নুন না খেয়েও বাড়তে পারে রক্তচাপ! যদি নিয়মিত ৩ খাবার খেতে থাকেন

এমন অনেক খাবার রয়েছে, যেগুলিতে নুন রয়েছে ভরপুর পরিমাণে। শুধু নুন নয়, রক্তচাপ বশে রাখতে সেই খাবারগুলি খাওয়াও বন্ধ করতে হবে। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য রইল তেমন কয়েকটি বিপজ্জনক খাবারের তালিকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৮:৪৬
রক্তচাপ যেন না বাড়ে।

রক্তচাপ যেন না বাড়ে। ছবি: সংগৃহীত।

পাতে খান না, রান্নাতেও কম নুন ব্যবহার করা তবু মায়ের ক্তচাপ কমার কোনও লক্ষণ নেই, সেই কারণেই বেশ কিছু দিন ধরে চিন্তিত কলেজ পড়ুয়া দিশা। নিয়ম করে রোজ ওষুধও খান দিশার মা, তা সত্ত্বেও রক্তচাপ স্বাভাবিক হচ্ছে না। উচ্চ রক্তচাপ থাকলে খাওয়াদাওয়ার বিষয়টি নিয়ে সবচেয়ে সাবধানী হতে। দিশার মতো অনেকেরই ধারণা যে নুন খাওয়া বন্ধ করে দিলেই বোধহয় রক্তচাপের মাত্রা স্বাভাবিক হয়ে যাবে। এই ধারণা ঠিক নয়। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য নুন বিপজ্জনক, তা প্রমাণিত। তবে এমন অনেক খাবার রয়েছে, যেগুলিতে নুন রয়েছে ভরপুর পরিমাণে। শুধু নুন নয়, রক্তচাপ বশে রাখতে সেই খাবারগুলি খাওয়াও বন্ধ করতে হবে। উচ্চ রক্তচাপের রোগীদের জন্য রইল তেমন কয়েকটি বিপজ্জনক খাবারের তালিকা।

Advertisement

নোনতা বাদাম

বাদামে স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায় বলে চিকিৎসকরা অনেক সময়ই বিভিন্ন রকম বাদাম মিশিয়ে খেতে পরামর্শ দেন। কিন্তু খেতে ভাল লাগে বলে অনেকেই দোকান থেকে প্যাকেটজাত নুন মেশান বাদাম খেয়ে ফেলেন। এই কারণেও কিন্তু রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে।

প্রক্রিয়াজাত মাংস

অন্যান্য খাবারে নুন মেপে খেলেও সসেজ়, সালামি, হ্যাম বা নিদেনপক্ষে নাগেট্‌স-এর মতো খাবার সপ্তাহান্তে এক বার হলেও খেয়ে ফেলেন। এই ধরনের প্রক্রিয়াজাত খাবারে সোডিয়ামের মাত্রা অনেকটাই বেশি। ‘ইউএসডিএ’র রিপোর্ট অনুযায়ী ৮৫ গ্রাম প্রক্রিয়াজাত মাংসে সোডিয়ামের পরিমাণ ৭৫০ গ্রাম।

চিজ়

১০০ গ্রাম চিজ়ের মধ্যেও প্রায় ৬২১ মিলিগ্রাম নুন থাকে। প্রতি দিন পাউরুটি, পাস্তা, পিৎজ়া মতো খাবারের সঙ্গে চিজ় খেলে রক্তে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম মিশতে থাকে। যার প্রভাব পড়ে রক্তচাপের উপর। তাই এই ধরনের খাবার উচ্চ রক্তচাপের রোগীদের না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement