Monsoon Sickness

বর্ষায় সংক্রমণের ঝুঁকি এড়াতে সাপ্লিমেন্ট নয়, ভরসা হোক চেনা কিছু খাবার

ডায়েটে যদি বিশেষ কিছু খাবার রাখতে পারেন, তা হলে স্বাভাবিক নিয়মেই শরীরে জিঙ্কের পরিমাণ বৃদ্ধি পাবে। সেই খাবারগুলি কী কী, জেনে নিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১১:৩৬
foods can fight with infectious disease during monsoon

প্রতিরোধ ক্ষমতা বাড়বে কোন খাবারে? ছবি: সংগৃহীত।

রোগের সঙ্গে লড়াই করতে চাই প্রতিরোধ ক্ষমতা। সেই ক্ষমতা আসে বিভিন্ন প্রয়োজনীয় উপাদান থেকে। এই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অনেকেই চুটিয়ে খান নানা রকম জিঙ্কের ওষুধ। কিন্তু গাদা গাদা জিঙ্কের ওষুধ খাওয়া যে উচিত নয়, তা অনেক চিকিৎসকই বলে থাকেন। বরং নিজের ডায়েটে যদি বিশেষ কিছু খাবার রাখতে পারেন, তা হলে স্বাভাবিক নিয়মেই শরীরে জিঙ্কের পরিমাণ বৃদ্ধি পাবে। সেই খাবারগুলি কী কী, জেনে নিন।

Advertisement

কাঁকড়া

কম ক্যালোরি, অথচ বেশি পরিমাণে জিঙ্ক আছে, এমন খাবার খেতে হলে কাঁকড়া, অয়েস্টারের মতো খাবার খেতে পারেন। তবে অনেকের এ সব থেকে নানা রকম অ্যালার্জি হয়। তেমন কিছু সমস‍্যা আছে কি না, সে বিষয়ে খেয়াল রাখুন। ভাল করে রান্না করবেন, না হলে পেটের গন্ডগোল হওয়ারও ঝুঁকি থাকে।

বিভিন্ন রকমের ডাল

রাজমা, কাঁচা মুগ, ছোলা, কাবুলি ছোলার মতো শস্য খেলেও আপনি প্রচুর পরিমাণে জিঙ্ক পাবেন। তবে এগুলি কাঁচা খেলে পেট ফুলে যাওয়ার একটা সমস্যা দেখা যায়। তাই সেদ্ধ করে, জলে ভিজিয়ে বা ফার্মেন্ট করে খেতে পারেন।

foods can fight with infectious disease during monsoon

ফ্ল্যাক্স, চিয়া, কুমড়োর বীজ, সূর্যমুখী ফুলের বীজের মতো কিছু জিনিস ডায়েটে রাখুন। ছবি: সংগৃহীত।

বীজ

ফ্ল্যাক্স, চিয়া, কুমড়োর বীজ, সূর্যমুখী ফুলের বীজের মতো কিছু জিনিস ডায়েটে রাখুন। স্যালাডের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। গুঁড়ো করে আটা মাখার সময় মিশিয়ে দিতে পারেন। আবার সকালের জলখাবারের সঙ্গে নুন-গোলমরিচ মাখিয়েও খেতে পারেন।

দুগ্ধজাত খাবার

ডিমের মতো পুষ্টিকর খাবার খুব কম হয়। অনেক চিকিৎসকই বলছেন দিনে একটা করে সেদ্ধ ডিম খেতে। এতে জিঙ্ক ছাড়াও নানা রকম পুষ্টির রসদ পেয়ে যাবেন। দুগ্ধজাত খাবারেও ডিমের মতোই অন্যান্য পুষ্টি ছাড়াও পাবেন জিঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement