Arthritis

শীত পড়তেই বাতের ব্যথা বেড়েছে? কোন ৫ খাবার ভুলেও খাবেন না, নইলে যন্ত্রণা আরও বাড়বে

আর্থারাইটিস রোগে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে তীব্র ব্যথা হয়। পেশি ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। কয়েকটি খাবার আছে, যা খেলে আর্থারাইটিসের ব্যথা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। আর্থারাইটিসে ভুগলে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৯:৪২
Foods and beverages to avoid if you have arthritis.

বাত থাকলে কোন ৫ খাবার চেখে দেখলেই বিপদ। ছবি: সংগৃহীত।

বয়স বাড়লে কোমরে যন্ত্রণা, হাঁটুর ব্যথায় ভুগতে দেখা যায় অনেককেই। তবে আর্থারাইটিসের কারণে কম বয়সেও ভুগতে হতে পারে। আর্থারাইটিসের দু’টি ভাগ। অস্টিয়ো আর্থারাইটিস ও রিউমাটয়েড আর্থারাইটিস। অনেকের ধারণা, আর্থারাইটিসের সমস্যা সহজে কমতে চায় না। কিন্তু সঠিক চিকিৎসা, নিয়ম করে শরীরচর্চা ও খাওয়াদাওয়ার মাধ্যমে ব্যথা কমানো সম্ভব। আর্থারাইটিস বা বাত অস্থিসন্ধির একটি গুরুতর সমস্যা। এই রোগে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে তীব্র ব্যথা হয়। পেশি ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। কয়েকটি খাবার আছে, যা খেলে আর্থারাইটিসের ব্যথা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। আর্থারাইটিসে ভুগলে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

১) প্রক্রিয়াজাত খাবার যেমন চিপস্‌, বার্গার, চিজ, পপ কর্নের, নোনতা, ভাজাভুজির মতো খাবার আর্থারাইটিসের রোগীদের জন্য ক্ষতিকর।

২) আর্থারাইটিসের সমস্যায় ভুগলে পাঁঠার মাংস খাওয়ার ব্যপারেও সচেতন থাকতে হবে। কারণ, রেডমিটে ফ্যাটের পরিমাণ বেশি থাকে। এই ধরনের খাবার ব্যথা বাড়িয়ে দিতে পারে।

৩) অতিরিক্ত চিনি আছে এমন পানীয় আর্থারাইটিসের ব্যথা বাড়িয়ে পড়তে পারে। বাতের ব্যথা থাকলে শরবত, নরম পানীয়, সোডাযুক্ত পানীয় এড়িয়ে চলাই ভাল।

Foods and beverages to avoid if you have arthritis.

আর্থারাইটিসে কাঁচা নুন খাওয়ার অভ্যাস খুবই ক্ষতিকর। ছবি: সংগৃহীত।

৪) আর্থারাইটিসে কাঁচা নুন খাওয়ার অভ্যাস খুবই ক্ষতিকর। কাঁচা নুনে সোডিয়াম ক্লোরাইড থাকে। যা আর্থারাইটিসের ব্যথা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বাড়িয়ে দেয়। এ ছাড়া, প্রক্রিয়াজাত খাবারও আর্থারাইটিসের রোগীদের না খাওয়াই ভাল। চিনি দেওয়া শরবত, নরম পানীয়, সোডা দেওয়া ফলের রস আর্থারাইটিসের রোগীদের পক্ষে একেবারেই উপকারী নয়।

৫) আর্থারাইটিসের রোগীদের জন্য মদ্যপানও ক্ষতিকর। নিয়মিত অ্যালোহল পান বাতের ব্যথা বেড়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement