Diabetes Related Skin Problems

৫ লক্ষণ: রক্ত পরীক্ষা করার আগেই ত্বক জানান দেবে, শরীরে ডায়াবিটিস হানা দিচ্ছে কি না

যে কোনও রোগ শরীরে হানা দিলে তার কিছু লক্ষণ শরীরে ফুটে ওঠে। তাই রক্ত পরীক্ষা করার আগেই সেগুলি দেখে সচেতন হওয়া যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৭:৪৬
Image of skin irritation

ত্বকে সামান্য র‌্যাশ, অ্যালার্জিও বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে। ছবি- সংগৃহীত

অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ফলে ইদানীং কমবয়সিদের মধ্যেও ডায়াবিটিস হানা দিচ্ছে নিঃশব্দে। পরবর্তী কালে এই রোগের সূত্র ধরেই ক্ষতিগ্রস্ত হয় শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ। শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। রক্ত পরীক্ষা না করলে শরীরে ডায়াবিটিস বাসা বেঁধেছে কি না, বুঝে ওঠা মুশকিল। তবে চিকিৎসকেরা বলছেন, যে কোনও রোগ শরীরে হানা দিলে তার কিছু লক্ষণ শরীরে ফুটে ওঠে। তাই রক্ত পরীক্ষা করার আগেই সেগুলি দেখে সচেতন হওয়া যায়। ডায়াবিটিসের ক্ষেত্রেও ত্বকে তেমন কিছু উপসর্গ দেখা দিতে পারে। দেখা যাক, সেগুলি কী।

Advertisement

১) শুষ্ক ত্বক

গলা, হাত, ঘাড় বা পিঠের চামড়া কি অতিরিক্ত খসখসে হয়ে পড়েছে? বিশেষজ্ঞরা বলেন, এই লক্ষণ কিন্তু রক্তে শর্করা বেড়ে যাওয়ার ইঙ্গিত দেয়। কারও ক্ষেত্রে চামড়ার উপরের স্তর তুলনামূলক ভাবে মোটাও হয়ে যেতে পারে।

২) ত্বকের লালচে ছোপ

দেহের বিভিন্ন অংশে হঠাৎ অ্যালার্জি হওয়ার মতো লাল চাকা চাকা দাগ দেখা যায়, সেটিও রক্তে শর্করা বেড়ে যাওয়ার লক্ষণ হতে পারে। অনেকের আবার ত্বকে নির্দিষ্ট ওই জায়গাগুলি ফুলেও যায়, চুলকানিও হতে পারে।

৩) ফুসকড়ি

‘নেক্রোবায়োসিস লিপোয়েডিকা ডায়াবেটিকোরাম’। এটি হল ত্বকের একটি সমস্যা। ত্বকে ছোট ছোট ফুসকুড়ির মতো হয়। কিছু দিন পর এগুলি থেকে ত্বকে বিভিন্ন দাগও দেখা দেয়। এই লক্ষণটি পুরুষদের চেয়ে মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। ফুসকুড়ির আকার গোলাকার, ডিম্বাকৃতি হতে পারে। চোখের পাতা, ঘাড় বা হাতে এই ধরনের উপসর্গ দেখতে পাওয়া যায়।

৪) কালচে ছোপ

রক্তে ইনসুলিনের মাত্রার হেরফের হলে অনেক সময়েই ত্বকে কালচে ছোপ পড়তে দেখা যায়। ঘাড়, গলা বা বাহুমূলের এই কালচে ছোপ ডায়াবিটিস রোগীদের মধ্যে হামেশাই দেখা যায়।

৫) ত্বকে সংক্রমণ

ত্বকে সামান্য র‌্যাশ, অ্যালার্জি বা ছোটখাটো কোনও চোট-আঘাত বিরাট আকার ধারণ করতে পারে ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে। সেখান থেকেও ত্বকে নানা ধরনের সংক্রমণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement