Blue Tea health Benefits

সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে ব্লু টি! রোজ এই পানীয়ে চুমুক দিলে কী কী লাভ হবে শরীরের?

অপরাজিতা ফুল, নীল জবার মিশ্রণ দিয়েই তৈরি হয় ব্লু টি। হালকা টক স্বাদ ও নীল রঙের জন্য অনেকেই এই চায়ের স্বাদ অনেকেই পছন্দ করেন। কেবল স্বাদেই ভাল নয়, এই চায়ের স্বাস্থ্যগুণও অনেক। এই চা কেন এত স্বাস্থ্যকর?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৯:১৭
সুস্বাস্থ্যের দাওয়াই যখন ব্লু টি।

সুস্বাস্থ্যের দাওয়াই যখন ব্লু টি। ছবি: সংগৃহীত।

ঘুম থেকে উঠে ইদানীং চিনি দেওয়া দুধ চা কিংবা লাল চায়ের বদলে গ্রিন টির কাপে চুমুক দিচ্ছেন অনেকেই। কেউ জেনে বুঝে ওজন ঝরানোর আশায়, কেউ আবার নিছকই শখে চা খাওয়ার অভ্যাসে বদল এনেছেন। তবে কেবল গ্রিন টি-ই নয়, এখন বাজারে ব্লু টি-রও চাহিদা বেড়েছে। অপরাজিতা ফুল, নীল জবার মিশ্রণ দিয়েই তৈরি হয় ব্লু টি। হালকা টক স্বাদ ও নীল রঙের জন্য অনেকেই এই চায়ের স্বাদ অনেকেই পছন্দ করেন। কেবল স্বাদেই ভাল নয়, এই চায়ের স্বাস্থ্যগুণও অনেক। এই চা কেন এত স্বাস্থ্যকর?

Advertisement

১) বর্ষাকাল মানেই শরীরে ভাইরাস কিংবা ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি বাড়ে। ব্লু টি-তে ভরপুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

২) ব্লু টি-তে অ্যান্টিথ্রম্বোটিক গুণ রয়েছে, ফলে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এই চা। তাই এই চা নিয়মিত খেলে তাই কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের সমস্যা কমে। সব মিলিয়ে হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও এই চা বেশ উপকারী।

৩) বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত এই চা খেলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

৪) ব্লু টি হজমে সাহায্য করে। ভারী খাবার খাওয়ার আগে এক কাপ ব্লু টি খেতে পারেন। এতে বিপাকহার বাড়ে। বমি ভাব কাটানোর কাজেও আসে ব্লু টি।

৫) রোজকার ডায়েটে রাখলে এই চা মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। মানসিক চাপ, উদ্বেগ কমাতে ও অবসাদ কাটাতেও সাহায্য করে।

আরও পড়ুন
Advertisement