Health Benefits of wearing Bindi

রাতে কিছুতেই ঘুম আসে না? সাজের সময় টিপ পরে দেখুন, হবে সমস্যার সমাধান

টিপ পরলে স্বাস্থ্যও ভাল থাকে? শুনে অবাক হচ্ছেন? টিপ পরলে মেয়েরা অনেক শারীরিক ও মানসিক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ভাবছেন কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৬:৩৪
টিপ পরা কেন স্বাস্থ্যকর?

টিপ পরা কেন স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত।

শাড়িই হোক বা কুর্তি, সঙ্গে একটা টিপ না পরলে সাজ যেন সম্পূর্ণ হয় না অনেকের কাছে। পোশাকের সঙ্গে রংমিলান্তি করে টিপ পরতে ভালবাসেন অনেক মেয়েই। তবে জানেন কি, টিপ পরলে স্বাস্থ্যও ভাল থাকে? শুনে অবাক হচ্ছেন? টিপ পরলে মেয়েরা অনেক শারীরিক ও মানসিক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। ভাবছেন কী ভাবে?

Advertisement

দুই ভ্রুর ঠিক মাঝখানে টিপ পরা হয়। এই জায়গাটিতে শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্নায়ু-বিন্দু রয়েছে। টিপ পরার সময়ে সেই স্থানে আঙুল দিয়ে হালকা চাপ প্রয়োগ করতে হয়। ফলে স্নায়ুগুলি আরও সচল হয়। সারা শরীরে রক্ত চলাচল ভাল হয়। স্মৃতিশক্তিএ বাড়ে। যে কোনও কাজে মনোযোগ আরও বেশি হয়। আমাদের অনুভূতি ক্ষমতাও বাড়ে।

১) যাঁরা নিয়মিত মাথা ব্যথায় ভোগেন, তাঁরা অবশ্যই টিপ পরে থাকুন। কপালের মাঝাখানে এক বিশেষ চক্র থাকে, যার নাম অজ্ঞান চক্র। টিপ পরার সময় যে হালকা চাপ লাগে, তাতে অজ্ঞান চক্র সক্রিয় হয়। মাথা ব্যথা দূর হয়।

২) নিয়মিত টিপ পরলে মুখের পেশি মজবুত হয়। শুধু তা-ই নয়, নিয়মিত টিপ পরলে বলিরেখাও ঠেকানো সম্ভব।

দুই ভ্রুর ঠিক মাঝখানে টিপ পরা হয়।

দুই ভ্রুর ঠিক মাঝখানে টিপ পরা হয়। ছবি: শাটারস্টক।

৩) টিপ পরলে স্নায়ু উত্তেজিত হয়। এর ফলে কানের পেশি মজবুত হয় ও শ্রবণ ক্ষমতাও বৃদ্ধি পায়। টিপ পরলে দৃষ্টিশক্তিও ভাল হয়।

৪) কর্মব্যস্ত জীবনে কম বেশি সবাই মানসিক অবসাদে ভেগেন। নিয়মিত টিপ পরলে মানসিক চাপ দূর হয়। এমনকী, সারা দিন ধরে সতেজ থাকতে কপালে টিপ পরতেই পারেন।

৫) আপনি কি অনিন্দ্রায় ভোগেন? সে ক্ষেত্রে টিপ পরুন। সমস্যা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement