Pumpkin Seeds Benefits

কুমড়ো নিয়ে যতই মজা করুন না কেন, এই সব্জির বীজ কিন্তু ফেলে দেওয়া যাবে না, কী হবে খেলে?

কুমড়োর পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই জানেন। ভিটামিন এ-র উৎস হল কুমড়ো। ভিটামিন এ চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও এই সব্জির জুড়ি মেলা ভার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৪:৫৭
Pumpkin Seeds

কুমড়ো বীজ খেলে কী কী উপকার হবে? ছবি: সংগৃহীত।

সব্জি হিসাবে কুমড়ো অনেকেরই অপছন্দের। কিন্তু স্বাস্থ্য সচেতনদের মধ্যে কুমড়োর বীজের কদর ইদানীং বেড়েছে। বিকেলের স্বাস্থ্যকর জলখাবারে আজকাল হামেশাই এই বীজের দেখা মেলে। যাঁরা নিয়ম মেনে ডায়েট করেন, তাঁরাও রোজ নানা ধরনের বীজ খেয়ে থাকেন। কুমড়োর পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই জানেন। ভিটামিন এ-র উৎস হল কুমড়ো। ভিটামিন এ চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও এই সব্জির জুড়ি মেলা ভার। কিন্তু শুধু কুমড়োর বীজ খেলে মিলবে কী কী উপকার?

Advertisement

১) কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম আর জ়িঙ্ক, যা অস্টিয়োপোরেসিসের মতো হাড়ের সমস্যা কমাতে সাহায্য করে।

২) খাবার হজম করতেও দারুণ কার্যকরী এই বীজ। এতে থাকা উচ্চ মানের ফাইবার হজমশক্তি উন্নত করে।

৩) কুমড়োর বীজে রয়েছে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড। যা অক্সিটোসিন হরমোন ক্ষরণে সহায়তা করে। একই সঙ্গে মেলাটোনিন আর সেরোটোনিন নিঃসৃত হতে সহায়তা করে। যা অবসাদ কাটিয়ে শরীর, মন তরতাজা করে তুলতে সাহায্য করে। শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করতেও এটি দারুণ উপকারী।

৪) কুমড়োর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, সালফার, জ়িঙ্ক, ভিটামিন এ, বি আর কে, যা চুল উজ্জ্বল ও ঘন করে তুলতেও সহায়তা করে। এতে রয়েছে কিউকারবিটিন নামক অ্যামাইনো অ্যাসিড, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

৫) কুমড়োর বীজে রয়েছে সেরোটোনিন নামের রাসায়নিক উপাদান। যা স্নায়ুতন্ত্রের চাপ কমিয়ে অনিদ্রার সমস্যা কাটাতে সাহায্য করে।

তবে মনে রাখবেন, সকলের শরীর সমান নয়। কাজেই সব খাবার সবার সহ্য হবে এমন নয়। কোনও বীজ খেয়ে যদি শরীরে কোনও ধরনের সমস্যা হয়, তা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আবার কোনও কিছুই অত্যধিক খাওয়া ভাল নয়। তাই ডায়েটে কোনও রকম বদল আনার আগে অবশ্যই পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন
Advertisement