Foods That Contain High Sodium

উচ্চ রক্তচাপ সামাল দিতে রোজের কোন ৫ খাবারে লাগাম টানবেন?

খাওয়ার পাতে কাঁচা নুন খান না। নুন বেশি দেওয়া খাবারও এড়িয়ে চলেন। কিন্তু রোজ ভাতের সঙ্গে আচার না খেলে চলে না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ২১:৪৫
Image of Blood Pressure.

কোনও মতেই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকছে না? ছবি: সংগৃহীত।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে প্রতি দিন নিয়ম করে ওষুধ খেতে হয়। রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে গেলে রক্তচাপেও হেরফের হয়। তাই রোজের রান্নায় হাত টেনেই নুন দেন। কিন্তু এত কিছু করার পরেও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকছে না কোনও মতেই। পুষ্টিবিদেরা বলছেন, হার্টের স্বাস্থ্য ভাল রাখতে কাঁচা নুন না খেলেও নিজেদের অজান্তেই এমন কিছু খাবার খেয়ে ফেলছেন, যা অজান্তেই রক্তে সোডিয়ামের মাত্রা বাড়িয়ে তুলছে।

Advertisement
Image of Cheese.

চিজ খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে। ছবি: সংগৃহীত।

১) বিশেষ কিছু শাক

শরীর, স্বাস্থ্য ভাল রাখতে টাটকা সতেজ শাক সব্জি খেতে বলা হয়। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, সেলেরি, পালং, গাজর এবং বিটের মতো এমন কিছু সব্জি রয়েছে, যেগুলির মধ্যে নুনের পরিমাণ বেশি। তাই উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এই শাক-সব্জি এড়িয়ে চলতে বলছেন পুষ্টিবিদেরা।

২) চিজ়

ক্যালশিয়াম এবং প্রোটিনের উৎস হল চিজ়। চিজ়ে থাকা নুন, স্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে তোলে। তাই অতিরিক্ত পরিমাণে চিজ় খাওয়া হার্টের স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়।

৩) প্যাকেটজাত খাবার

চিপ্‌স, বিস্কুট, বাদাম থেকে শুরু করে চটজলদি তৈরি করা যায় এমন যে কোনও প্যাকেটজাত খাবারেই নুনের পরিমাণ বেশি থাকে। তাই নিয়মিত এই সব খাবার খেলে রক্তে সোডিয়ামের পরিমাণ বেড়ে যেতে পারে।

৪) আচার

গরমকালে যখন অন্য কোনও খাবার খেতে বিশেষ ভাল লাগে না, তখন ডাল-ভাতের সঙ্গে আচারের স্বাদ অমৃত মনে হয়। বাড়ির তৈরি আচারের চেয়েও কেনা আচারে নুনের মাত্রা বেশি থাকে। তাই এই খাবার খেলেও রক্তচাপ বেড়ে যেতে পারে।

৫) পাউরুটি

সকালের জলখাবারে পাউরুটি খেয়ে থাকেন অনেকেই। তবে জানেন না যে, রোজের এই খাবারের মধ্যেও সোডিয়ামের থাকে। তাই নিয়মিত খেলে রক্তচাপ বেড়ে যেতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement