Male Infertility

৫ খাবার: শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করতে রোজের ডায়েটে রাখতে হবে

অনেক সময় যৌনমিলনে সমস্যা দেখা দিলেও মুখ ফুটে বলে উঠতে পারেন না পুরুষেরা। এমনই এক সমস্যা হল বন্ধ্যত্ব। বহু পুরুষই শুক্রাণুর সংখ্যা হ্রাস পাওয়া, শুক্রাণুহীনতা, মিলনে অক্ষমতা ইত্যাদি নানা সমস্যার সম্মুখীন হন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১১:৫৬
শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করতে ৫ খাবারে ভরসা রাখুন।

শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করতে ৫ খাবারে ভরসা রাখুন। ছবি: ‘ভিকি ডোনার’ ছবির দৃশ্য।

সুখী দাম্পত্যজীবনের অন্যতম চাবিকাঠি সুস্থ যৌনজীবন, কিন্তু এখনও যৌনজীবন নিয়ে কথা বললেই নাক সিঁটকোন অধিকাংশ মানুষ। এ নিয়ে কোনও সমস্যা দেখা দিলেও তা লুকিয়ে রাখাই যেন দস্তুর! বিশেষ করে, অনেক সময় যৌনমিলনে সমস্যা দেখা দিলেও মুখ ফুটে বলে উঠতে পারেন না পুরুষেরা। এমনই এক সমস্যা হল বন্ধ্যাত্ব। বহু পুরুষই শুক্রাণুর সংখ্যা হ্রাস পাওয়া, শুক্রাণুহীনতা, মিলনে অক্ষমতা— ইত্যাদি নানা সমস্যার সম্মুখীন হন। পরিবেশ দূষণ, অতিরিক্ত মদ্যপান, ডায়াবিটিস, স্থূলতা, চর্বিজাতীয় খাবার বা রাস্তার খাবার খাওয়ার প্রবণতা, তামাক সেবন— বিবিধ কারণে বন্ধ্যাত্বের সমস্যা বাড়ে। তবে এমন কিছু খাবার আছে, যা রোজের ডায়েটে রাখলে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পেতে পারে। জেনে নিন, কী কী রয়েছে সেই তালিকায়?

Advertisement

কুমড়োর বীজ: কুমড়োর বীজ একটি পুষ্টিকর খাবার। এই বীজ সুস্থ শুক্রাণু এবং পুরুষদের উর্বরতা বজায় রাখার জন্য বেশ ভাল। এতে ভরপুর মাত্রায় জিঙ্ক থাকে। জিঙ্ক পর্যাপ্ত মাত্রায় শরীরে থাকলে শুক্রাণুর গুণমান, গতিশীলতা এবং টেস্টোস্টেরনের মাত্রার উন্নতি হয়। স্যালাডের সঙ্গে হোক বা সন্ধ্যাবেলা খিদে পেলে এক মুঠো কুমড়োর বীজ খেতে পারেন।

রঙিন শাকসব্জি: রোজ খেতে বসার সময় লক্ষ করতে হবে, আপনার খাবারের প্লেটটি যেন রঙিন শাকসব্জিতে ভরা থাকে। পালংশাক, টম্যাটো, গাজর, ক্যাপসিকামের মতো শাকশব্জি রোজ নিয়ম করে ডায়েটে রাখতে হবে। রঙিন শাকসব্জিতে ভরপুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে মনমেজাজ চাঙ্গা রাখতে সাহায্য করে। এর ফলে শুক্রাণুর গুণমানও ভাল হয়, আর সংখ্যাও বাড়ে।

এমন কিছু খাবার আছে, যা রোজের ডায়েটে রাখলে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পেতে পারে।

এমন কিছু খাবার আছে, যা রোজের ডায়েটে রাখলে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পেতে পারে।

বেদানা: বেদানায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলার পাশাপাশি শুক্রাণুর সক্রিয়তাও বৃদ্ধিতে সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, প্রতি দিন বেদানার রস খেলে পুরুষ ও নারীদের উভয়ের উর্বরতা শক্তি বৃদ্ধি পায়।

ডার্ক চকোলেট: ওজন নিয়্ন্ত্রণে রেখেও যদি চকোলেট খেতে হয়, তা হলে ভরসা রাখতে পারেন ডার্ক চকোলেটের উপর। ডার্ক চকোলেটে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে এবং এতে এল-আরজিনিন রয়েছে। এই যৌগগুলি শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করার পাশাপাশি তাদের গতিশীলতাও বাড়িয়ে তুলতে সক্ষম হয়।

আখরোট: ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড আলফা-লিনোলেনিক অ্যাসিড বা সংক্ষেপে এএলএ-তে সমৃদ্ধ হল আখরোট। এএলএ-র মতো ওমেগা অ্যাসিডের পাশাপাশি আখরোটে আছে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট এবং বহু মূল্যবান মাইক্রো নিউট্রিয়েন্টস। পুরুষদের শুক্রাণুর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি যৌনশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে এই সব উপাদনগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement