Sleeping Problem

অনিদ্রায় ভুগছেন? রাতে ঘুমোনোর আগে কোন কোন খাবার খেলে সমস্যা আরও বাড়বে?

বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ঘুম আসতে বাধা দেয়। জেনে নিন, অনিদ্রার সমস্যা থাকলে ঘুমোনোর আগে কোন কোন খাবার ভুলেও খাবেন না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৯:৩৯
Five foods to avoid before going to bed to get restful night\\\'s sleep

রাতে ভাল ঘুম চাই? ছবি: সংগৃহীত।

সারা দিনে পরিশ্রমের অন্ত নেই। অথচ ক্লান্ত হয়ে বিছানায় শুলেই চোখে আর ঘুম আসছে না! শরীর ক্লান্ত হলেও বিছানায় এ পাশ-ও পাশ করেই ভোর হয়ে যাচ্ছে। অনিদ্রার এমন সমস্যায় এখন অনেকেই ভুগছেন। ঘুমের ঘাটতি বহু শারীরিক সমস্যা ডেকে আনে। সুস্থ থাকতে অত্যন্ত জরুরি ঘুম। অনিদ্রার সমস্যার নেপথ্যে রয়েছে বেশ কিছু কারণ। তার মধ্যে অন্যতম হল ঘুমোতে যাওয়ার আগে কী খাবার খাচ্ছেন। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি ঘুম আসতে বাধা দেয়। জেনে নিন, অনিদ্রার সমস্যা থাকলে ঘুমোনোর আগে কোন কোন খাবার ভুলেও খাবেন না?

Advertisement

কফি: সারা দিনের ক্লান্তি কাটাতে কফির জুড়ি মেলা ভার। কিন্তু এই কফিই বাড়িয়ে দিতে পারে উদ্বেগের সমস্যা। কারণ, কফিতে থাকা ক্যাফিন স্নায়ুর কার্যকারিতা শিথিল করে দেয়। সেই সঙ্গে ক্যাফিন রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয়। উচ্চ রক্তচাপ মানসিক উদ্বেগের একটি অন্যতম বড় কারণ। কিন্তু ক্যাফিন মাত্রেই যে ক্ষতিকর, তা নয়। দিনে ৪০০ মিলিগ্রাম ক্যাফিন খেলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে এর বেশি খেলে কিন্তু উদ্বেগ বাড়তে পারে। তবে রাতে ঘুমোনোর আগে কফি খেলে কিন্তু ঘুম আসতে চায় না। তাই রাতে কফিতে চুমুক না দেওয়াই ভাল।

ভাজাভুজি: ভাজাভুজিতে থাকে প্রচুর পরিমাণে ট্রান্স ফ্যাট। এই ফ্যাট অনিদ্রার সমস্যার একটি অন্যতম কারণ। কারও যদি ঘুম না আসার সমস্যা থেকে থাকে, সে ক্ষেত্রে রাতের খাবারে বেশি তেল-মশলা এবং ভাজাভুজি এড়িয়ে চলুন। তা ছাড়া এই ধরনের খাবার উদ্বেগের মাত্রাও বাড়িয়ে দিতে পারে।

Five foods to avoid before going to bed to get restful night's sleep

মিষ্টি জাতীয় খাবার মস্তিষ্ককে শান্ত হতে দেয় না। ছবি: সংগৃহীত।

মিষ্টি: কেক, পেস্ট্রি, সন্দেশ বা এই ধরনের মিষ্টি জাতীয় খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। শর্করার মাত্রা ওঠানামা করায় উদ্বেগও নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যায়। মিষ্টি জাতীয় খাবার মস্তিষ্ককে শান্ত হতে দেয় না, তাই অনিদ্রার সমস্যা যাঁদের দীর্ঘ দিনের, রাতে তাঁদের মিষ্টিজাতীয় খাবার থেকে দূরে থাকার কথা বলেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement