Jaggery Benefits

খাওয়ার পর মিষ্টি খেতে ইচ্ছে হলে গুড় খান, কী উপকার হতে পারে এই অভ্যাসে?

পুষ্টিবিদেরা বলছেন, আয়রন, ভিটামিন সি, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজে সমৃদ্ধ গুড়। তাই শরীরে খনিজের ঘাটতি পূরণ করতে পরিমিত পরিমাণে গুড় খাওয়াই যায়

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৮:৪৩
Jaggery

গরমে গুড় খাবেন কেন? ছবি: সংগৃহীত।

গুড়ের সঙ্গে অতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে শীত। তবে সেটি খেজুর গুড়। তবে, স্বাস্থ্য সচেতনেরা চিনির বিকল্প হিসাবে আখের গুড় ব্যবহার করেন অনেক দিনই। ডাল, তরকারি, চাটনির মতো রোজকার সাধারণ রান্নায় গুড়ের ব্যবহার রয়েছে। আগে কিন্তু খাবার খাওয়ার পরেও গুড় খাওয়ার চল ছিল। শুধুই কি মিষ্টির বিকল্প? না কি গুড় খাওয়ার অন্য গুরুত্ব রয়েছে? পুষ্টিবিদেরা বলছেন, আয়রন, ভিটামিন সি, প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজে সমৃদ্ধ গুড়। তাই শরীরে খনিজের ঘাটতি পূরণ করতে পরিমিত পরিমাণে গুড় খাওয়াই যায়। তবে গুড়ের উপকার বুঝতে হলে তা খেতে হবে নির্দিষ্ট ওই সময়ে।

Advertisement

খাবার খাওয়ার পর গুড় খেলে কী উপকার হবে?

১) খাবার খাওয়ার পর সামান্য গুড় খেলে তা হজমে সহায়ক উৎসেচকগুলিকে আরও সক্রিয় করে তোলে। যা পেটফাঁপা, বদহজমের মতো সমস্যাগুলি নিরাময় করে।

২) অ্যান্টিঅক্সিড্যান্টের উৎস হল গুড়। ভারী খাবার খাওয়ার পর সামান্য পরিমাণে গুড় খেলে তা শরীরে ফ্রি র‌্যাডিক্যাল নিয়ন্ত্রণে রাখে। অক্সিডেটিভ স্ট্রেস থেকেও শরীরের ক্ষয়ক্ষতি প্রতিরোধ করে।

৩) ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে বিপাকহার ভাল হওয়া প্রয়োজন। খাওয়ার পর গুড় খেলে বিপাকহার ভাল হয়। ক্যালোরি পোড়াতে সাহায্য করে এই টোটকা।

৪) শরীরে জমা টক্সিন দূর করতে সাহায্য করে গুড়। লিভারের কার্যকারিতা ঠিক রাখতে গেলে রোজ একটু গুড় খেতে হবে।

৫) বেশির ভাগ শিশু, মহিলাদের মধ্যে রক্তাল্পতার সমস্যা দেখা যায়। এই সমস্যা নিরাময়ে অনেকেই কুলেখাড়া পাতার রস খান। তবে রোজ কুলেখাড়া পাতার রস খাওয়া ভাল নয়। বিশেষ করে এই গরমে। তার বদলে যদি সামান্য পরিমাণ গুড় খাওয়া যায়, তাতেও রক্তে লোহিত কণিকার পরিমাণ বৃদ্ধি পায়।

৬) গরমে খুব ক্লান্ত লাগছে কিন্তু বাড়িতে ‘ওআরএস’ নেই? এক গ্লাস জলে সামান্য একটু গুড় দিয়ে শরবত তৈরি করে নিন। চাইলে সেই পানীয়ের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রসও মিশিয়ে নিতে পারেন। বাড়ি ফিরে এই পানীয় খেলে ক্লান্তি উধাও হবে নিমেষে।

৭) গুড়ের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্ট তো রয়েছেই। সঙ্গে রয়েছে গ্লাইকোলিক অ্যাসিড। নিয়মিত গুড় খেলে ত্বকের জেল্লা বাড়বে। দাগছোপহীন স্বচ্ছ ত্বক পেতে কোরিয়ান প্রসাধনী মাখতে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement