Arm Fat

জিমে গিয়েও হাতের মেদ ঝরছে না? কোন ৩ ব্যায়াম বাড়িতে করলেই হবে মুশকিল আসান?

বাড়িতেই করা যায় এমন কয়েকটি ব্যায়াম, যাতে হাতের মেদ ঝরবে অনায়াসেই। তবে নিয়ম মেনে টানা ২ মাস আপনাকে বাড়িতেই করতে হবে এই ব্যায়াম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১২:০১
হাতের মেদ ঝরান।

হাতের মেদ ঝরান। ছবি: সংগৃহীত।

সারা শরীরে তেমন মেদ নেই। যত মেদ, এসে যেন জমেছে হাতেই! জিমে গিয়েও মেদ ঝরছে না। জিমে গিয়ে যদি কোনও লাভ না হয়, তা হলে বাড়িতেই চেষ্টা করা যেতে পারে। বাড়িতেই করা যায় এমন কয়েকটি ব্যায়াম, যাতে হাতের মেদ ঝরবে অনায়াসেই। তবে নিয়ম মেনে টানা ২ মাস আপনাকে বাড়িতেই করতে হবে এই ব্যায়াম।

Advertisement

ওয়েট লিফটিং

হাতের মেদ ঝরানোর জন্য সবচেয়ে ভাল ব্যায়াম ওয়েট লিফটিং। এর ফলে মেদহীন ঝরঝরে হাত তো পাবেনই, সেই সঙ্গে পেটের বাড়তি মেদও দূর করবে এই ব্যায়াম। বাড়িতে ডাম্বেল না থাকলে ২ লিটার জলভর্তি বোতল ওয়েট হিসেবে ব্যবহার করতে পারেন। ডান দিকের দুটো হাতে বোতল বা ডাম্বেল দুটো সমান করে ধরুন, তার পরে হাত সোজা করে মাথার উপর তুলে ধরুন। তার পর ধীরে ধীরে পিছন দিকে নামান। তার পর আবার একই ভাবে হাত সোজা করে মাথার উপর তুলে ধরুন। এই প্রক্রিয়াটি যত ধীরে ধীরে করবেন, তত বেশি হাতের মেদ ঝরবে। প্রথম দিকে, ঠিক মতো হচ্ছে কি না দেখার জন্য আয়নার সামনে অভ্যেস করুন। এই ভাবে ১৫ বার করে গুনে গুনে ৩ টি সেট করুন। পরের সপ্তাহে একটু ওজন বাড়িয়ে অভ্যেস করলে আরও ভাল।

সিসরস

ব্যায়ামের সময় হাতের ভঙ্গিটা কাঁচির মতো খোলে আর বন্ধ হয় বলে এর নাম সিসরস। প্রথমে সোজা দাঁড়াতে হবে। তার পর হাত দুটো দু’পাশে ছড়িয়ে দিন। যতটা সম্ভব স্ট্রেচ করে হাত দুটোকে পিছন থেকে এমন ভাবে সামনে নিয়ে আসুন, যাতে বাঁ হাত ডান হাতের উপরে ও ডান হাত বাঁ হাতের নীচে একে-অপরের সঙ্গে এক রেখায় চলে আসে। দেখে একটা খোলা কাঁচি মনে হতে পারে। আবার হাত পাশে নিয়ে গিয়ে স্ট্রেচ করে নিন। এ বার ডান হাত রাখুন বাঁ হাতের উপরে। এই ভাবে প্রতিদিন ১০ বার করে গুনে গুনে ৩ সেট করুন, হাতের মেদ কমতে বাধ্য!

কাউন্টার পুশ-আপ

হাতের মেদ ঝরানোর উপযুক্ত এই ব্যায়াম। এটি কোনও টেবিলে ভর দিয়ে করতে পারেন। হাত দুটো সোজা করে টেবিলের উপর রেখে পা খানিকটা পিছনে করে নিন। এই সময় খেয়াল রাখবেন, পায়ের চেটোর উপর যেন সারা শরীরের ভরটা থাকে। পিঠ সোজা রেখে কনুই বেঁকিয়ে এ বার পুশ-আপ করতে থাকুন, তার পর আবার শুরুর ভঙ্গিতে ফিরে আসুন। এই ভাবে ২০ বার গুনে গুনে প্রতিদিন ৩ টে করে সেট করুন, কয়েক সপ্তাহের মধ্যেই দেখবেন, হাতের মেদ অনেকটা ঝরে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement