Fat Making Drinks

সাময়িক তৃপ্তি দেয় ঠিকই, তবে ৩ পানীয় খাচ্ছেন বলেই বাড়ছে ওজন

শুধু শক্ত খাবার নয়, কিছু পানীয়ও কিন্তু ওজন বেড়ে যাওয়ার নেপথ্যে রয়েছে। ওজন কমাতে হলে কোন পানীয়গুলি খাওয়া যাবে না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৯:৫১
কিছু পানীয় স্বস্তি এবং অস্বস্তি দুইয়ের-ই কারণ হতে পারে।

কিছু পানীয় স্বস্তি এবং অস্বস্তি দুইয়ের-ই কারণ হতে পারে। ছবি: সংগৃহীত।

ওজন বাড়ে কেন? এই প্রশ্নের কোনও সুনির্দিষ্ট উত্তর নেই। মোটা হয়ে যাওয়ার নেপথ্যে রয়েছে বেশ কিছু কারণ। তার মধ্যে খাওয়াদাওয়ার অনিয়ম এবং শরীরচর্চা না করা অন্যতম। রোগা হওয়া অনেকটা সাধনার মতো। সেই সাধনায় গলদ থেকে গেলে ছিপছিপে হওয়া কঠিন হয়ে যায়। তবে শরীরচর্চার অভ্যাস যতই থাক, ওজন কমাতে ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা ছাড়া উপায় নেই। তবে শুধু শক্ত খাবার নয়, কিছু পানীয়ও কিন্তু ওজন বেড়ে যাওয়ার নেপথ্যে রয়েছে। ওজন কমাতে হলে কোন পানীয়গুলি খাওয়া যাবে না?

Advertisement

কফি

বর্ষার আমেজে কফির কাপে চুমুক দিতে মন্দ লাগে না। তাই বলে চিনি, ক্রিম মেশানো কফিতে বারংবার চুমুক দিলে ওজন ধরে রাখা অসম্ভব হয়ে পড়ে। কফি খেলে সমস্যা না হলেও এতে যে আনুষঙ্গিক উপকরণগুলি থাকে, তাতেই ওজনের পারদ চড়ে।

ফলের রস

রোজ সকালের জলখাবারে ফলের রস থাকে? খুব ব্যস্ততা থাকলে শুধু ফলের রস খেয়েই বেরিয়ে পড়েন? তা হলে আপনার মোটা হওয়া কেউ আটকাতে পারবে না। ওজন কমাতে ফল খাওয়ার কোনও বিকল্প নেই। তবে বাজারচলতি ফলের রস এড়িয়ে চলাই শ্রেয়। তাতে হিতে বিপরীত হতে পারে।

ঠান্ডা পানীয়

বিরিয়ানি, চাউমিন কিংবা ভারী কোনও খাবার খাওয়ার পর ঠান্ডা পানীয়ে চুমুক দিতে ইচ্ছা করে। তবে যদি সত্যিই ওজন কমাতে চান, তা হলে এই ধরনের ঠান্ডা পানীয় খাওয়া ঠিক হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement