Diet Mistakes

পুজোর দু’মাস আগে থেকে ডায়েট করেও ওজন কমেনি? ডায়েটে ৩ ভুল করছেন না তো?

শরীরচর্চা করেও ওজন কমতে না-ও পারে, যদি ডায়েটে কিছু ভুল থাকে। ডায়েটে গলদ থাকল ওজন কমানো মুশকিলের। নিয়ম মেনে খাবার না খেলে রোগা হওয়া হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৪:৪১
কোন ভুলে বাড়ছে ওজন?

কোন ভুলে বাড়ছে ওজন? ছবি: সংগৃহীত।

পুজোয় ছিপছিপে চেহারা গড়ে তুলতে চেয়েছিলেন। তাই মাস দু’য়েক আগে থেকেই ওজন কমানোর চেষ্টা শুরু করেছিলেন। নিয়মিত জিমে গিয়েছেন। জিমে যেতে ইচ্ছা না করলে বাড়িতেই ব্যায়াম করেছেন। ডায়েট করেছেন। এমনকি চিটমিলের জন্য আলাদা কোনও দিন রাখেননি। এত কাঠখড় পুড়িয়ে ওজন মাপতে গিয়ে দেখলেন পরিশ্রম বৃথা গিয়েছে। যা ভেবেছিলেন, তার কিছুই হয়নি। শরীরচর্চা করেও ওজন কমতে না-ও পারে, যদি ডায়েটে কিছু ভুল থাকে। ডায়েটে গলদ থাকলে ওজন কমানো মুশকিলের। নিয়ম মেনে খাবার না খেলে রোগা হওয়া হবে না।

Advertisement

ফাইবার কম খাওয়া

রোগা হতে চাইলে ফাইবারে সমৃদ্ধ খাবার বেশি পরিমাণে খেতে হবে। তেমনই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কারণ ফাইবার হজমশক্তি উন্নত করে। আর হজমের গোলমাল না থাকলেই ওজন বশে রাখা সম্ভব। ডায়েটে যদি ফাইবার না থাকে, তা হলে চেষ্টা বিফলে যেতে পারে।

খেতে বসে অন্যমনস্ক

খাওয়ার সময়ে মনোযোগ সে দিকেই রাখতে হয়। খাবার খাওয়ার সময়ে অন্য কোনও কাজ করলে খাওয়ার পরিমাণে সব সময় রাশ টানা যায় না। অনেকেই খাবার খেতে খেতে টিভি দেখেন, গল্প করেন তাতে সময় ভাল কাটলেও বেশি খেয়ে নেওয়ার ঝুঁকি থেকে যায়।

দ্রুত খাবার খাওয়া

দ্রুত খাবার খেয়ে নিলে হয়তো সময় বাঁচে, কিন্তু তাতে রোগা হওয়ার স্বপ্ন অধরা থেকে যায়। কম সময়ে খাবার খাচ্ছেন মানে ঠিক করে চিবিয়ে খাচ্ছেন না। তাতে হজমও ঠিক করে হচ্ছে না। খাবার হজম না হলে ডায়েট করেও কোনও লাভ হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement