COVID--19

Covid Recovery: জ্বর ঠিক হয়ে গেলেও কোভিডের ক্লান্তি কাটছে না? ভরসা রাখুন যোগাসনে

বেশির ভাগ ক্ষেত্রে উপসর্গ মৃদু হওয়ায় দ্রুত করোনামুক্ত হচ্ছেন সকলে। কিন্তু ক্লান্তি থেকেই যাচ্ছে। কী করবেন

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১২:৫৭
 কোভিডের ক্লান্তি কাটছে না? ভরসা রাখুন যোগাসনে।

কোভিডের ক্লান্তি কাটছে না? ভরসা রাখুন যোগাসনে।

করোনা-স্ফীতির এই পর্যায় ভাইরাস এখনও আরও সংক্রামক। সংক্রমণের হার প্রত্যেক দিন যে ভাবে বাড়ছে, তাতে পরিস্থিতি আরও উদ্বেগজনক হয়ে উঠছে। তবে বেশির ভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে, উপসর্গহীন বা মৃদু উপসর্গ নিয়ে সুস্থ হয়ে উঠছেন মানুষ। জ্বর, ঠান্ডা লাগা দু’-তিন দিনের ঠিক হয়ে গেলেও শরীর থেকে ক্লান্তি খুব সহজে যাচ্ছে না। সে ক্ষেত্রে আপনি ভসরা করতে পারেন কিছু যোগাসনে। প্রত্যেক দিন নিয়ম করে এগুলি করলে খুব তাড়াতাড়ি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠতে পারেন। কোন আসনগুলি করলে উপকার পাবেন জেনে নিন।

বিতিলাসন এবং মার্জারি আসন

Advertisement

চার হাত-পায়ের উপর ভর দিয়ে বসুন। হাত দুটি একদম কাঁধের নীচে থাকবে এবং হাঁটু পশ্চাতের বরাবর। শ্বাস নিয়ে কাঁধ চওড়া করে মাথা নিচু করে শিরদাঁড়া প্রথমে গুটিয়ে নিন। তারপর শ্বাস ছাড়তে ছাড়তে ঠিক উল্টো করে মাথা উপরের দিকে করে শিরদাঁড়া উল্টো দিকে মুড়ে নিন। এতে শিরদাঁড়ার ব্যায়াম হয় দারুণ। ৫-২০ বার এই দুই আসন পরপর করতে হবে।

বলাসন।

বলাসন।

বলাসন

বজ্রাসনের বসে বা হাঁটু মুড়ে তার উপর বসে হাত দু’টো উঁচুতে তুলে দিন। যতটা টানটান করা যায় করে সামনের দিকে ঝুঁকে মাথা নিচু করে শুয়ে পড়ুন। এতে শরীর-মন দুই-ই শান্ত হবে।

ভদ্রাসন

মাটিতে হাঁটু মুড়ে বসুন। তারপর দুই পায়ের পাতা সামনের দিকে জুড়ে দিন। দুই হাত দিয়ে পায়ের দু’পাতা চেপে ধরে হাঁটু টানটান করে পা স্ট্রেচ করুন। পশ্চাত, হাঁটু এবং পায়ের হাঁড়ের জন্য এই আসন খুব উপকারী।

আরও পড়ুন
Advertisement