আপনার ঢেকুর তোলার শব্দে সহকর্মীরা অতিষ্ঠ! সারা দিনে কত বার ঢেকুর তোলা স্বাভাবিক জানেন?

কোনও ব্যক্তি সারা দিনে কত বার ঢেকুর তুলবেন, তা নির্ভর করে ওই ব্যক্তির হজম করার ক্ষমতা এবং খাওয়াদাওয়ার অভ্যাসের উপর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৮
Image of Burping

— প্রতিনিধিত্বমূলক ছবি।

দুধ খাওয়ানোর পর সদ্যোজাতদের পিঠ চাপড়ে চাপড়ে ঢেকুর তোলান মায়েরা। তা হলে প্রাপ্তবয়স্করা যখন তখন ঢেকুর তুললে সমস্যা কোথায়? সহকর্মীর পাশে বসে সশব্দে ঢেকুর তুলে অস্বস্তিতে পড়তে হয়েছে অনেককেই। চিকিৎসকেরা বলছেন, খাবার পরিপাকের সঙ্গে যুক্ত স্বাভাবিক একটি প্রক্রিয়া হল ঢেকুর তোলা। যা কোনও দিক থেকেই ক্ষতিকর নয়। তবে সকালে ঘুম থেকে ওঠার পর পেটে সামান্য জল প্রবেশ করা মাত্রই ঢেকুর তোলার অভ্যাস কিন্তু স্বাভাবিক না-ও হতে পারে। চিকিৎসকেরা বলছেন, কোনও ব্যক্তি সারা দিনে কত বার ঢেকুর তুলবেন, তা নির্ভর করে ওই ব্যক্তির হজম করার ক্ষমতা এবং খাওয়াদাওয়ার অভ্যাসের উপর।

Advertisement

সাম্প্রতিক একটি গবেষণা বলছে সারা দিনে খুব বেশি হলে ৩০ বার পর্যন্ত ঢেকুর তোলা স্বাভাবিক। ‘কারেন্ট ট্রিটমেন্ট অপশন ইন গ্যাস্ট্রোএন্ট্রোলজি’তে প্রকাশিত হয়েছে এই তথ্যটি। বেশির ভাগের ক্ষেত্রেই দেখা গিয়েছে, তা হজম সংক্রান্ত সমস্যার সঙ্গে জড়িত। তবে যদি ঘন ঘন ঢেকুর উঠতে থাকে, তা শুধু হজমের গোলমালে না-ও হতে পারে। চিকিৎসকেরা বলছেন, সারা ক্ষণ ঢেকুর তোলার মূল কারণ কিন্তু গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজ়িজ় বা ‘জিইআরডি’। আবার ইরিটেব্‌ল বাওয়েল সিন্ড্রম বা ‘আইবিএস’-এর সমস্যা হলেও কিন্তু ঘন ঘন ঢেকুর তোলার মতো লক্ষণ দেখা যায়।

এ ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন?

১) অল্প অল্প করে খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। দু’ঘণ্টা অন্তর হালকা কিছু খাবার খেতে পারলে এই ধরনের সমস্যা হবে না।

২) কী ধরনের খাবার থেকে হজমের সমস্যা হয়, তা বুঝতে পারলে, সেই ধরনের খাবার এড়িয়ে চুলন।

৩) এ ছাড়া উদ্বেগ, অবসাদ বা মানসিক চাপ থেকেও কিন্তু এই ধরনের সমস্যা হতে পারে। তাই নিয়মিত মেডিটেশন, শরীরচর্চা করতে পারলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement