Sleeping Position

ঘাড়, পিঠের ব্যথায় নাজেহাল? শোয়ার ভঙ্গিতে কোনও ভুল হচ্ছে না তো?

ঘাড়ে, পিঠে ব্যথা হচ্ছে বলে একটু বিছানায় পিঠ ঠেকাতে গেলেন, কিন্তু ব্যথা কমার বদলে বিপত্তি বেড়ে গেল কেন বলুন দেখি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৯:৪০
image of back pain

কোন ভঙ্গিতে ঘুমোলে ব্যথা বাড়ে জানেন? ছবি: সংগৃহীত।

ঘাড়ে, পিঠে ব্যথা হলে বিছানায় খানিক ক্ষণ শুয়ে থাকার নিদান দেন অনেকেই। কিন্তু এই বিছানায় শোয়ার দোষেই যে ঘাড় এবং মেরুদণ্ডে এমন ব্যথা হয়, তা কি জানেন? চিকিৎসকদের মতে, ঘুমের সঙ্গে যেমন স্বাস্থ্যের যোগ আছে, তেমনই কী ভাবে ঘুমোচ্ছেন তা-ও সমান গুরুত্বপূর্ণ। ভুল ভঙ্গিতে ঘুমোলে গোটা দেহের চাপ পড়ে ঘাড়ে, কাঁধে। দীর্ঘ দিন ধরে এমন ভাবে শোয়ার ফলে দেহের ওই অংশে যন্ত্রণা হওয়া অস্বাভাবিক নয়। বিশেষ করে এই অভ্যাসে মেরুদণ্ড ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি।

Advertisement

এমন কোন কোন ভঙ্গিতে শুলে পিঠে ব্যথা হওয়ার আশঙ্কা বেড়ে যেতে পারে?

চিত হয়ে ঘুমোলে বাড়তে পারে ব্যথা

বেশির ভাগ মানুষই কিন্তু চিত হয়ে শুতে পছন্দ করেন। চিকিৎসকেরা বলছেন, এই ভাবে শুলে ব্যথা কমার বদলে উল্টে আরও বাড়িয়ে দিতে পারে। তার চেয়ে মাথার তলায় যদি পাতলা একটি বালিশ নিয়ে শুতে পারেন, তা হলে ব্যথার উপশম হতে পারে।

image of sleeping.

এক পাশ ফিরে ঘুমোনোর অভ্যাস করলে হজমের সমস্যা এবং শ্বাসকষ্ট দুই-ই নিয়ন্ত্রণে থাকে। ছবি: সংগৃহীত।

পাশ ফিরে ঘুমোলে ব্যথার উপশম হতে পারে

বহু চিকিৎসকই পাশ ফিরে শোয়ার পক্ষেই মত দেন। এক পাশ ফিরে ঘুমোনোর অভ্যাস করলে হজমের সমস্যা এবং শ্বাসকষ্ট দুই-ই নিয়ন্ত্রণে থাকে। সমীক্ষায় দেখা গিয়েছে, অন্তঃসত্ত্বা মহিলাদের রক্ত সঞ্চালন ভাল রাখতে এবং অক্সিজেনের ঘাটতি পূরণ করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement