Health Benefits of Green Tomatoes

সবুজ টম্যাটো শরীরের জন্য কতটা উপকারী? রান্না ছাড়াও আর কী ভাবে খাওয়া যায় এই টম্যাটো?

খাওয়ার জন্য সারা বছর লাল টম্যাটো পাওয়া গেলেও শীতের সময়ে বাজারে ছেয়ে থাকে সবুজ টম্যাটো। এই টম্যাটো দিয়ে কী বানাতে পারেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১১:০১
শীতে সবুজ টম্যাটো দিয়ে কী কী বানাতে পারেন?

শীতে সবুজ টম্যাটো দিয়ে কী কী বানাতে পারেন? ছবি- সংগৃহীত

শীতের বাজার ভরে রয়েছে নানা রঙের সব্জিতে। সারা বছর টম্যাটো পাওয়া গেলেও শীতের সময়ে এই টম্যাটোর স্বাদ যেন আরও বেড়ে যায়। বিভিন্ন তরকারি থেকে চাটনি, সবেতেই টম্যাটো ব্যবহারের চল রয়েছে। এই সময়ে বাজারে প্রচুর পরিমাণে কাঁচা টম্যাটো পাওয়া যায়। এই টম্যাটো খেলে শরীরে কি বিশেষ কোনও উপকার হয়? রান্না ছাড়াও কী ভাবে খাওয়া যায় সবুজ টম্যাটো?

Advertisement

সবুজ টম্যাটো খেলে কী কী উপকার হয়?

১) প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে

ভিটামিন সি-তে ভরপুর সবুজ টম্যাটো এই মরসুমে ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা করে। এ ছাড়াও ভিটামিন সি শরীর থেকে আয়রন শোষণ করতে সাহায্য করে।

শীতের সবুজ টম্যাটো।

শীতের সবুজ টম্যাটো। ছবি- সংগৃহীত

২) অন্ত্রের জন্য ভাল

কাঁচা টম্যাটোয় রয়েছে যথেষ্ট পরিমাণ ফাইবার। যা এই শীতের সময়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অনেকটাই মুক্তি দেয়। এ ছাড়াও ক্যানসার, হার্টের রোগ এবং ডায়াবিটিসও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৩) ত্বক এবং চোখের জন্য ভাল

টম্যাটোতে রয়েছে বিটা ক্যারোটিন। তা শরীরে ভিটামিন এ তৈরিতে বিশেষ ভাবে সাহায্য করে। ভিটামিন এ চোখের যাবতীয় সমস্যার সমাধা করে। পাশাপাশি, ত্বকের জেল্লাও বাড়িয়ে তোলে।

৪) উচ্চ রক্তচাপ কমায়

সবুজ টম্যাটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যা উচ্চ রক্তচাপ কমায় এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হার্টকে সুস্থ রাখে।

৫) ক্যানসার প্রতিরোধী

টম্যাটোতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। এই টম্যাটোতে উচ্চ মাত্রায় ‘টমাটিন’ নামক যৌগ থাকায় ক্যানসার আক্রান্ত কোষকে শরীরে ছড়াতে দেয় না।

রান্নায় দেওয়ার পাশাপাশি সবুজ টম্যাটো খেতে পারেন স্যালাড হিসাবে। এ ছাড়াও বানিয়ে নিতে পারেন সবুজ টম্যাটোর চাটনি।

কী করে বানাবেন সবুজ টম্যাটোর চাটনি?

উপকরণ

১) টম্যাটো: ২টি

২) রসুন: ২-৩ কোয়া

৩) ধনে পাতা: আধ কাপ

৪) কাঁচা লঙ্কা: কুচি করা

৫) লেবুর রস: ২ চামচ

৬) সৈন্ধব নুন: স্বাদমতো

পদ্ধতি

লেবু ছাড়া সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে মিশিয়ে নিন। এ বার উপর থেকে লেবুর রস ছড়িয়ে দিন। তা হলেই তৈরি হয়ে যাবে সবুজ টম্যাটোর চাটনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement