Covid

Covid Vaccine: বুস্টার টিকা নেওয়া মাত্র স্বাদ বদল জিভে, বিচিত্র উপসর্গের হদিস আমেরিকায়

যাঁরা তৃতীয় টিকাটি নিয়েছেন তাঁদের মধ্যে কারও কারও দাবি, টিকা নেওয়ার পর তাঁদের শরীরে দেখা যাচ্ছে কিঞ্চিৎ অদ্ভুত একটি উপসর্গ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৫৭
এই লক্ষণ কি কোনও বিপদের সংকেত দিচ্ছে?

এই লক্ষণ কি কোনও বিপদের সংকেত দিচ্ছে? ছবি: সংগৃহীত

কোভিড টিকা নেওয়ার পর জ্বর কিংবা গা ব্যথার মতো উপসর্গ দেখা দেওয়া অস্বাভাবিক নয়। বিশেষজ্ঞদের মতে, টিকা যে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলছে এটি তারই লক্ষণ। ওমিক্রন আসার পর বিশেষজ্ঞরা বারবার পরামর্শ দিচ্ছেন কোভিডের তৃতীয় টিকা তথা বুস্টার টিকাটি নিয়ে নেওয়ার। কিন্তু ইতিমধ্যেই যাঁরা এই তৃতীয় টিকাটি নিয়েছেন তাঁদের মধ্যে কারও কারও দাবি, টিকা নেওয়ার পর তাঁদের শরীরে দেখা যাচ্ছে সম্পূর্ণ নতুন এবং কিঞ্চিৎ অদ্ভুত একটি উপসর্গ।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: পিটিআই

গবেষণালব্ধ ফলাফল না মিললেও তৃতীয় টিকা নিয়েছেন এমন ব্যক্তিদের কারও কারও দাবি, বুস্টার টিকা নেওয়ার অব্যবহিত পর তাঁরা জিভে সম্পূর্ণ নতুন ধরনের একটি স্বাদ অনুভব করেছেন। এই স্বাদ কিছুটা ধাতব প্রকৃতির। এই ধরনের ঘটনা সর্বপ্রথম প্রকাশ্যে আসে আমেরিকায়। তৃতীয় টিকা নেওয়ার পর কয়েকজন ব্যক্তি দাবি করেন, টিকা নেওয়ার অব্যবহিত পরেই নাকি মুখে তাঁরা নিকেল-এর স্বাদ অনুভব করেছেন। এবং এই স্বাদ কয়েক দিন পর্যন্ত তাঁদের মুখে ছিল।

তবে বিশেষজ্ঞদের অবশ্য দাবি, টিকা নেওয়ার পর মুখে এমন স্বাদ অনুভব করা বিরল হলেও অসম্ভব নয় এবং এই ঘটনা যে কেবল কোভিডের টিকার ক্ষেত্রেই ঘটছে, তা-ও নয়। অন্যান্য রোগের টিকার ক্ষেত্রেও এই ঘটনা ঘটতে পারে। তবে যে হেতু ধাতব স্বাদের জন্য নির্দিষ্ট কোনও স্বাদকোরক জিভে নেই, তাই কেন এমন ঘটনা ঘটে সে সম্পর্কে নিশ্চিত নন কেউই। তবে এখনও পর্যন্ত এই সংক্রান্ত যেটুকু খবর পাওয়া গিয়েছে তার পুরোটাই ব্যক্তিগত অভিজ্ঞতালব্ধ, তা ছাড়া টিকা নেওয়ার কয়েক দিনের মধ্যে নিজে থেকেই গায়েব হয়ে যায় এই উপসর্গ। তাই এখনই একে টিকার 'পার্শ্বপ্রতিক্রিয়া' বলে দাগিয়ে দেওয়া ঠিক হবে না বলেও মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement