Protein Rich Foods

কোন খাবারে প্রোটিনের ঘাটতি পূরণ ভিগানদের?

প্রাণিজ প্রোটিন খান না ভিগানরা। দুধ, দই, ঘি, মাখন সমস্তই বাদ। প্রোটিনের চাহিদা পূরণে কোন খাবার রাখবেন তাঁরা খাদ্য তালিকায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ২০:০২
প্রোটিন সমৃদ্ধ কোন খাবার খেতে পারেন ভিগানরা?

প্রোটিন সমৃদ্ধ কোন খাবার খেতে পারেন ভিগানরা? ছবি: সংগৃহীত।

মাছ, মাংস তো বটেই, প্রাণিজ কোনও জিনিসই এঁরা খান না। দুধ, মাখন, ঘি-ও বাদ। ব্যবহার করেন না প্রাণী শরীরের কোনও অংশ দিয়ে তৈরি কোনও পন্যই। কট্টর নিরমিষাশী ‘ভিগান’দের শরীরে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মিটবে কী ভাবে, সে এক বড় প্রশ্ন।

Advertisement

তবে সেই তালিকায় রাখতে পারেন

মুসুর ডাল

প্রোটিনে ভরপুর মুসুর ডাল খাওয়াতে ভিগানদের কোনও বাধা নেই। স্যুপ, ডাল, স্যালাড সবেতেই এই মুসুর খাওয়া যেতে পারে। খাওয়া যেতে পারে মুসুর ডালের খিচুড়িও।

চানা

প্রোটিন ফাইবারে পরিপূর্ণ চানা। কাঁচা অথবা সেদ্ধ চানা স্যালাড হিসেবে খাওয়ার পাশপাশি ঘুগনি থেকে হামাস বিভিন্ন ভাবেই খাওয়া যায়।

টোফু

ভিগানরা প্রাণিজ প্রোটিন খান না। তাই তাঁদের তালিকা থেকে বাদ পড়ে যায় দুধ ও দুধ দিয়ে তৈরি হওয়া প্রোটিন। বদলে সয়া দুধ দিয়ে তৈরি টোফু থাকতে রারে খাদ্য তালিকায়। প্রচুর পরিমানে প্রোটিন থাকে টোফুতে। ভেজে, কারি বানিয়ে বিভিন্ন ভাবে টোফু খাওয়া যায়।

টেম্পে

সয়া দিয়ে তৈরি এক ধরনের খাবার এটি। মাংসের পরিবর্ত হিসেবে খাওয়া হয়। বি ১২ ও প্রোটিনে ভরপুর এই খাবার ভিগানদের খাদ্য তালিকায় প্রোটিনের অন্যতম উৎস হতে পারে। স্যান্ডউইচ-এর মধ্যে দিয়ে বা রান্না করে এটি খাওয়া যায়।

চিয়া বীজ

চিয়া বীজ প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে ভরপুর।এই বীজ ভিজিয়ে খাওয়া যায়। সকালের জল স্মুদি, পুডিং-এও ব্যবহার করা যায়।

আরও পড়ুন
Advertisement