Side Effects of Ginger Tea

ঘুম থেকে উঠেই আদা চায়ে চুমুক দেন, এই অভ্যাসে শরীরের ক্ষতি হতে পারে?

আদায় রয়েছে জিঞ্জেরলের মতো উপাদান। যা সত্যিই শরীরের জন্য ভাল। তবে আদা স্বাস্থ্যকর মানেই ইচ্ছা হলেই খাওয়া যায়, এই ভাবনা ভুল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৯
All you need to know the side effects of Ginger tea

ছবি: সংগৃহীত।

ঘুম থেকে উঠে সকালে এক কাপ ধোঁয়া ওঠা চায়ে চুমুক না দিলে দিনটা শুরু হতে চায় না। সেই চায়ে যদি কয়েক টুকরো আদা থাকে তা হলে কথাই নেই। আদা এমনিতে শরীরের জন্য উপকারী। আদায় রয়েছে জিঞ্জেরলের মতো উপাদান। যা সত্যিই শরীরের জন্য ভাল। তবে পরিমিত পরিমাণে না খেলেই মুশকিল। আদা স্বাস্থ্যকর মানেই ইচ্ছা হলেই খাওয়া যায়, এই ভাবনা ভুল। প্রয়োজনের বেশি আদা খেলে কী সমস্যা হতে পারে?

Advertisement

১) আদা চা খেলে হজমের সমস্যা থেকে দূরে থাকা যায়। আবার সেই আদা যদি পরিমাণে বেশি খান, তা হলে আবার হিতে বিপরীত হতে পারে। হজমের গোলমাল বাধতে পারে বেশি আদা খেলে। সেই সঙ্গে বুকজ্বালা, পেটফাঁপা, পেটখারাপের মতো সমস্যা হতে পারে। তাই আদা খাওয়ার বিষয়ে সতর্ক থাকা জরুরি।

২) অ্যালার্জির সমস্যা থাকলে আদা কম খাওয়াই শ্রেয়। আদায় যে উপাদানগুলি আছে, সেগুলি উপকারী হলেও সংক্রমণজনিত সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই ঝুঁকি না নেওয়াই শ্রেয়। বিশেষ করে যাঁদের ত্বক অত্যন্ত স্পর্শকাতর, বেশি আদা খেলে তাঁরা সমস্যায় পড়তে পারেন।

৩) আদা রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে রক্ত সঞ্চালন ঠিকঠাক হয়। হার্টের রোগের ঝুঁকিও কমে। তবে আদা বেশি খেলে আবার রক্ত বেশি পাতলা হয় যায়। তখন রক্তপাতের ঝুঁকি থাকে। রক্ত পাতলা করার ওষুধ খেলে আদা না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement