Weight Gain

মোবাইলে বুঁদ হয়ে চোখের বারোটা বাজছে, ঠায় বসে পর্দার দিকে তাকিয়ে থাকায় ওজন কি বৃদ্ধি পায়?

মোবাইল, ল্যাপটপে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটছে অনেকেরই। চোখের ক্ষতি হয় এতে। ওজনও কি বেড়ে যায়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১১:১৯
ঘণ্টার পর ঘণ্টা মোবাইল, ল্যাপটপের পর্দায় চোখ রাখলে কি ওজন বাড়ে?

ঘণ্টার পর ঘণ্টা মোবাইল, ল্যাপটপের পর্দায় চোখ রাখলে কি ওজন বাড়ে? —প্রতীকী ছবি।

মোবাইল ছাড়া দিনটা কল্পনা করাই কঠিন। সমাজমাধ্যমের আকর্ষণ তো আছেই, রিল, ভিডিয়ো, ওটিটি প্ল্যাটফর্ম আরও কত জিনিস দিনরাত মন টানছে। সকালে শরীরচর্চা করতে হলেও, অনেকেই মোবাইলের ভিডিয়োতে ভরসা রাখেন। বেড়াতে যাওয়ার খোঁজ থেকে বাড়িতে অতিথি এলে কোন খাবার খাইয়ে বাজিমাত করা যায়, তারও সুলুকসন্ধান মেলে ইন্টারনেটে।

Advertisement

ঘুম থেকে ওঠা থেকে শুতে যাওয়া, কাজের ফাঁকেও মোবাইল থেকে ল্যাপটপের পর্দায় চোখ আটকে থাকে। বহু পেশাতেই কাজের প্রয়োজনে সারা দিন কম্পিউটার বা ল্যাপটপে চোখ রাখতে হয়। কাজ থেকে বাড়ি ফিরলেও দেখা যায়, চোখ আটকে হয় মোবাইলে, নয় টিভিতে।

মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারের পর্দা থেকে নির্গত নীল আলো চোখের ক্ষতি করে। দীর্ঘ ক্ষণ পর্দার দিকে তাকিয়ে থাকায় চোখের বারোটা বাজছেই। তবে কি এতে শরীরেও ক্ষতি হয়! ওজন বৃদ্ধি পায়?

তথ্য বলছে, দেশের ৭৫ কোটির উপর জনতা ইন্টারনেট ব্যবহার করছেন। ক্রমশই ইন্টারনেট ব্যবহারের সময়সীমা বৃদ্ধি পাচ্ছে।

ওজন বৃদ্ধির সঙ্গে ইন্টারনেটের সম্পর্ক

টানা বসে মোবাইলের পর্দায় চোখ রাখা বা ল্যাপটপে কাজ করার ফলে অনেকেরই হজমে সমস্যা দেখা দেয়। হাঁটাচলা কম হওয়ায়, বিপাকহার কমে যায়। তার উপর শারীরিক পরিশ্রম না হওয়ায় খাদ্য থেকে পাওয়া ক্যালোরি শরীরে জমতে থাকে।

ওয়ার্ল্ড ক্যানসার রিসার্চ ফান্ড ইন্টারন্যাশনাল বলছে, দীর্ঘ ক্ষণ বসে মোবাইল ব্যবহার করলে, বা ল্যাপটপে কাজ করলে শক্তি সঠিক ভাবে ব্যবহার হয় না। খাদ্য থেকে পুষ্টি ও শক্তির প্রয়োজন হয় বিভিন্ন রকম কাজ সম্পাদনের জন্য। হাঁটাচলা, খাওয়া-সহ যে কোনও কাজের জন্য শক্তি খরচ হয়। প্রতি দিনের নানা কাজের জন্য নির্দিষ্ট ক্যালোরির প্রয়োজন হয়। খাদ্যের মাধ্যমে শরীর শক্তি পায়। কিন্তু সেই ক্যালোরি যদি খরচ না হয়ে জমতে থাকে, তা হলেও ওজন বৃদ্ধি হবে।

দীর্ঘ ক্ষণ বসে মোবাইলে চোখ রাখার ফলে বা কম্পিউটারে বসে কাজ করার ফলে খিদে পাওয়ার অনুভূতি সঠিক ভাবে বোঝা যায় না। ঠিকমতো না খাওয়া, কখনও বেশি খেয়ে ফেলায় সমস্যা হয়। সঠিক সময়ে না খাওয়া, শরীর সঞ্চালন কম হওয়ার ফলে ওজন বৃদ্ধি হতে পারে।

বেশি খাওয়া

সিনেমা হোক বা রোমাঞ্চকর ওয়েব সিরিজ়, কোনও কিছু দেখতে দেখতে খাওয়ার অভ্যাসও ওজন বাড়ানোর নেপথ্যে থাকে।

পর্দার দিকে তাকিয়ে থাকতে গিয়ে কী খাচ্ছেন, কতটা খাচ্ছেন সে বিষয়ে হুঁশ থাকে না। তার উপর কার্বোনেটেড পানীয়, অতিরিক্ত নুন ও চিনিযুক্ত খাবার যেমন পিৎজ়া, বার্গার ওজন বৃদ্ধির কারণ হয়।

মন অন্য দিকে থাকায়, খাবারের পরিমাণও বেড়ে যায়। ফলে পর্দার দিকে তাকিয়ে যতটা সময় কাটবে, ততই ওজনবৃদ্ধির ঝুঁকিও বাড়ে।

খাবারের ভিডিয়ো

রকমারি খাবারের ভিডিয়ো, চটকদার রান্না খিদে বাড়িয়ে দেয়। পরোক্ষে তা-ও ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement