Israel-Houthis Conflict

ইজ়রায়েলের নিশানায় এ বার তৃতীয় ‘হ’! হামাস, হিজ়বুল্লার পরে হামলা ইয়েমেনের হুথি ঘাঁটিতে

ইজ়রায়েল সেনা জানিয়েছে, ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার সাহায্যে ইয়েমেন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রকে আকাশের ধ্বংস করা হয়। অন্য দিকে, সোমবারই গাজ়া থেকে ইজ়রায়েলের রাজধানী তেল আভিভকে নিশানা করে রকেট ছুড়ে নিজেদের উপস্থিতি জানান দিয়েছে প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২২:৪৬

— প্রতিনিধিত্বমূলক ছবি।

গাজ়া যুদ্ধের বর্ষপূর্তির দিন ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ডেরায় বড়সড় হামলা চালাল ইজ়রায়েল ফৌজ। উত্তর ইয়েমেনের বেশ কয়েকটি হুথি ঘাঁটিতে সোমবার বিমান এবং মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের সাহায্যে হামলা চালানো হয়েছে। পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি বাহিনীও।

Advertisement

ইজ়রায়েল সেনা জানিয়েছে, ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার সাহায্যে ইয়েমেন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রকে আকাশের ধ্বংস করা হয়। অন্য দিকে, সোমবারই গাজ়া থেকে ইজ়রায়েলের রাজধানী তেল আভিভকে নিশানা করে রকেট ছুড়ে নিজেদের উপস্থিতি জানান দিয়েছে প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাস। লেবাননের শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা হামলা চালিয়েছে ইজ়রায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফাতে।

গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি হামলা শুরুর পরে ইরানের মদতপুষ্ট সশস্ত্র গোষ্ঠী হুথি গত নভেম্বর থেকেই ইয়েমেন উপকূল থেকে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে লোহিত সাগরগামী বাণিজ্যিক জাহাজগুলির উপর। আক্রান্ত হয়েছে কয়েকটি ভারতীয় জাহাজও। পাশাপাশি, ইজ়রায়েল ভূখণ্ড নিশানা করেও ক্ষেপণাস্ত্র ছুড়ে চলেছে তারা। চলতি মাসেও হাইপারসনিক (শব্দের চেয়ে পাঁচ গুণ বা তার বেশি গতিসম্পন্ন) প্যালেস্টাইন-২ ক্ষেপণাস্ত্র দিয়ে ইজ়রায়েলে হামলা করেছিল তারা।

ইতিমধ্যেই পশ্চিম এশিয়ায় মোতায়েন আমেরিকা সেনা হুথিদের বিরুদ্ধে সামরিক অভিযানে শুরু করেছে। সৌদি আরবের মদতপুষ্ট ইয়েমেনের সুন্নি মুসলিমগোষ্ঠীর সরকার শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। কিন্তু রাজধানী সানার উত্তরের বিভিন্ন অংশ এখনও হুথিদের নিয়ন্ত্রণে। ইরানের পাশাপাশি লেবাননের শিয়া গোষ্ঠী হিজ়বুল্লার থেকেও তারা অস্ত্রসাহায্য পায় বলে অভিযোগ। গত সপ্তাহ থেকে ইজ়রায়েল ফৌজ় আকাশপথে হামলার পাশাপাশি দক্ষিণ লেবাননের হিজ়বুল্লা ঘাঁটিতে গ্রাউন্ড অপারেশনও শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement