Flaxseed for Bone Density

মুঠো মুঠো ওষুধ নয়, একটি বীজেই হবে হাড়ের যত্ন! নাম কী তার, কী আছে তাতে?

বয়স্কদের শরীরে বেশি ক্যালশিয়াম জমলে আবার হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি। তাই মুঠো মুঠো ওষুধ না খেয়ে তিসি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৯:২৫
Add flaxseed to your diet to maintain your bone health

হাড়ের খেয়াল রাখবে তিসি। ছবি: সংগৃহীত।

হাড় ক্ষয়ে যাচ্ছে মানেই ক্যালশিয়াম, ভিটামিন ডি খেতে হবে। এমন ধারণা অমূলক নয়। হাড় এবং দাঁতের যত্নে ক্যালশিয়াম প্রয়োজন বলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই মুঠো মুঠো ওষুধ খেয়ে ফেলা ঠিক নয়। বয়স্কদের শরীরে বেশি ক্যালশিয়াম জমলে আবার হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি। তবে পুষ্টিবিদেরা হাড় ভাল রাখতে নিয়মিত তিসি বা ফ্ল্যাক্স সিড খাওয়ার পরামর্শ দেন। দেহের অতিরিক্ত মেদ ঝরানোর পাশাপাশি হাড়ের যত্নেও এই বীজের ভূমিকা রয়েছে।

Advertisement

তিসির মধ্যে কী এমন রয়েছে যা হাড়ের জন্য প্রয়োজনীয়?

১) ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

তিসি বা ফ্ল্যাক্স সিডে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, হাড়ের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের যথেষ্ট ভূমিকা রয়েছে। ‘জার্নাল অফ ফুড বায়োকেমিস্ট্রি’-তে প্রকাশিত হয়েছে, এ ছাড়া রয়েছে ম্যাঙ্গানিজ়, কপার, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ফাইবারের মতো উপাদান। হাড়ের ঘনত্ব বাড়িয়ে তুলতে এই সব ক’টি উপাদান প্রয়োজনীয়।

২) লিগনান

তিসির মধ্যে লিগনান রয়েছে যথেষ্ট পরিমাণে। হাড়ের ঘনত্ব বাড়িয়ে তুলতে সাহায্য করে এই উপাদান। একটা বয়সের পর মহিলাদের ঋতুস্রাব বন্ধ হয়ে যায়। হরমোনের হেরফেরে হাড়ের ঘনত্ব কমতে থাকে। হরমোনের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে এই তিসি।

Add flaxseed to your diet to maintain your bone health

পুষ্টিবিদেরা হাড় ভাল রাখতে নিয়মিত তিসি বা ফ্ল্যাক্স সিড খাওয়ার পরামর্শ দেন। ছবি: সংগৃহীত।

৩) ফাইবার

শরীরে উপস্থিত ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ফাইবার। তিসির মধ্যে ফাইবার রয়েছে যথেষ্ট পরিমাণে। নিয়ম করে তিসির বীজ খেলে হাড়ের জন্য প্রয়োজনীয় সব উপাদানই পর্যাপ্ত পরিমাণে শরীরে পৌঁছয়।

আরও পড়ুন
Advertisement