Air pollution

বায়ুদূষণের জেরে বাড়ছে মহিলাদের ওজন, দাবি সমীক্ষায়

যে সব এলাকায় বাতাসের মধ্যে সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ বেশি, সেখানকার মহিলাদের শরীরে মেদের পরিমাণও বেশি।

Advertisement
সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৫:২৪
দূষণের ফলে মহিলাদের শরীরে মেদের পরিমাণ প্রায় ৪.৫ শতাংশ বেড়ে যায়।

দূষণের ফলে মহিলাদের শরীরে মেদের পরিমাণ প্রায় ৪.৫ শতাংশ বেড়ে যায়। ছবি : সংগৃহীত

কড়া ডায়েট এবং শরীরচর্চা করার পরও অনেক সময়ে মহিলাদের ওজনের উপর তার কোনও প্রভাবই পড়ে না। মধ্য বয়সে এসে মহিলাদের হঠাৎ ওজন বাড়ার শারীরবৃত্তীয় নানা কারণ থাকে। কিন্তু গবেষণা বলছে, যে সকল মহিলারা দূষিত এলাকায় থাকেন, অর্থাৎ, যে সব এলাকায় বাতাসের মধ্যে সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ, বিশেষত নাইট্রোজেন ডাই-অক্সাইড এবং ওজ়োনের ভাগ বেশি, সে সব অঞ্চলের মহিলাদের মধ্যে স্থূলত্বের হার অনেকটাই বেশি।

Advertisement

বিভিন্ন দেশের ১৬৫৪ জন মহিলার উপর ৮ বছর ধরে চলা গবেষণার পর এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক জিং শিং।

গবেষণাপত্রে তিনি উল্লেখ করছেন, বায়ুদূষণের সঙ্গে স্থূলত্বের আদৌ কোনও যোগ আছে কি না, তা বোঝার জন্য টানা ৮ বছর ধরে ৪০ থেকে ৫০ বছর বয়সি ওই নির্দিষ্ট মহিলাদের বাড়ি এবং তার আশপাশের এলাকায় দূষণের মাত্রা পরিমাপ করা হয়।

বায়ুদূষণ থেকেই বাড়ছে স্থূলত্ব।

বায়ুদূষণ থেকেই বাড়ছে স্থূলত্ব। ছবি : সংগৃহীত

দূষণের সান্নিধ্যে এলে যে, মহিলাদের শরীরে মেদের পরিমাণ প্রায় ৪.৫ শতাংশ বেড়ে যায় তার হদিস মিলেছে এই গবেষণা থেকেই।

যদিও এই গবেষণা মূলত মধ্যবয়সি মহিলাদের কেন্দ্র করেই করা হয়েছে, তাই কম বয়সিদের মেয়ে বা ছেলেদের উপর তার কী রকম প্রভাব পড়ে, সে সম্পর্কে কিছু জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement