Morning Mistakes

সকালের কোন কোন ভুলে দ্রুত গতিতে ওজন বৃদ্ধি হতে পারে?

সকালের বেশ কিছু ভাল অভ্যাস যেমন শরীর ভাল রাখার কারণ হতে পারে, তেমন খারাপ অভ্যাসে হু-হু করে বাড়তে পারে ওজন। কোন ভুলে এমনটা হয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৯:৪৬
সকালের কোন কোন খারাপ অভ্যাস ওজন বৃদ্ধির কারণ হতে পারে?

সকালের কোন কোন খারাপ অভ্যাস ওজন বৃদ্ধির কারণ হতে পারে? —প্রতীকী ছবি।

কথায় আছে, সকালই নির্ধারণ করে দিনটা কেমন যাবে। কিন্তু সেই সকালকেই যদি ঠিকমতো কাজে লাগানো না যায়, তার ফল ভাল হয় কি?

Advertisement

দেরি করে ঘুম থেকে উঠে তাড়াহুড়ো করে কাজে বেরোতে গিয়ে বাদ পড়ল সকালের জলখাবার। কিংবা সকাল শুরু হল ফুলকো লুচি, আলু চচ্চড়ি আর বড় একটা রসগোল্লা দিয়ে। জিভের আরাম তো হল, শরীরের উপকার হল কি? এমন কোন কোন অভ্যাসে দ্রুত বাড়তে পারে ওজন?

বেলা পর্যন্ত ঘুম

কারও কাজের প্রয়োজনে রাত জাগতে হয়। কেউ আবার সিনেমা, ওয়েব সিরিজ দেখে ভোররাতে ঘুমোতে যান। স্বাভাবিক ভাবেই সকালে চট করে ঘুম ভাঙতে চায় না। রাতে ঠিকমতো ঘুম না হওয়া, সকালে দীর্ঘ ক্ষণ ঘুমোনো ওজন বৃদ্ধির অন্যতম কারণ হতে পারে। পর্যাপ্ত ঘুম না হলে বিপাকহার কমে যায়, যা ওজন বৃদ্ধির প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। আবার বেলা পর্যন্ত ঘুমোনোর ফলে রাত ও দিনের খাওয়ার মধ্যে দীর্ঘ সময়ের ফাঁক অনেকের ক্ষেত্রেই পেটের সমস্যার কারণ হতে পারে।

জলখাবার না খাওয়া

সকালে সময়ে না উঠলেই সমস্ত কাজে দেরি হয়ে যাওয়া স্বাভাবিক। অনেকেই দেরিতে উঠে তাড়াহুড়ো করে কর্মক্ষেত্রে বেরিয়ে যান। বাদ পড়ে যায় সকালের খাবার খাওয়া। খাবার বাদ দিলে কিন্তু মোটেই রোগা হওয়া যায় না। বরং পুষ্টির অভাবে সারা দিনই ক্লান্তি লাগতে পারে। কাজে মন বসাতেও অসুবিধা হতে পারে।

ভুল খাবার

জলখাবারে অনেকেই হাতের কাছে যা পান, তা-ই খান। কারও পছন্দ মু়ড়ি-তরকারি, কেউ আবার রুটি-তরকারিতে পেট ভরান। এই খাবারগুলিতে কিন্তু সাধারণত প্রোটিন থাকে না। কেউ আবার সকালে উঠে পরোটা, সুজির মতো খাবার পেটপুরে খেয়ে নেন। প্রাতরাশে কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিনের উপযুক্ত মিশ্রণ থাকা দরকার। কেউ বাজারচলতি ফলের রসেই গলা ভেজান। প্যাকেটজাত ফলের রসে প্রক্রিয়াজাত রাসায়নিক থাকে। অতিরিক্ত চিনিও ব্যবহার করা হয়। ফলে এই সমস্ত খাবার খেলে দ্রুত ওজন বেড়ে যেতে পারে।

জল কম খাওয়া

অনেকেই জল কম খান। জল কম খেলে শারীরবৃত্তীয় কাজে যেমন অসুবিধা হয়, তেমনই শরীরে টক্সিন জমে ওজন বৃদ্ধির ঝুঁকিও বৃদ্ধি পায়। সারা দিনে জল ও পর্যাপ্ত জলীয় খাবার খাওয়া দরকার। জল খেলে বিপাকহার দ্রুত হয়, শরীর থেকে অতিরিক্ত দূষিত পদার্থ বেরিয়ে যায়।

শরীরচর্চার অভাব

নিয়মিত শরীরচর্চা করতে পারলে ভাল। অন্তত মিনিট ১৫ হাঁটাহাটি করলেও শরীর ভাল থাকে। কিন্তু বেলা পর্যন্ত ঘুম, শরীরচর্চা বা হাঁটাহাটির অভাব ওজন বৃদ্ধির অন্যতম কারণ হতে পারে। এতে বাড়তি ক্যালোরি খরচের কোনও জায়গাই থাকে না। দিনের পর দিন অতিরিক্ত ক্যালোরি জমা হলে ওজন বৃদ্ধি খুব স্বাভাবিক ব্যাপার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement