Eye Care Mistakes

৫ অভ্যাসে চোখের ক্ষতি হয়ে যেতে পারে, কোন কোন বিষয়ে সতর্কতা অবলম্বন করা জরুরি?

দৈনন্দিন ছোটখাটো ভুলেই চোখের ক্ষতি হয়ে যেতে পারে। কোন কোন বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৭:৩০
কোন কোন অভ্যাসে চোখের ক্ষতি হতে পারে?

কোন কোন অভ্যাসে চোখের ক্ষতি হতে পারে? ছবি: ফ্রি পিক।

প্রতি দিনের জীবনযাপনেই লুকিয়ে থাকে শরীর ভাল রাখার উপায়। স্বাস্থ্যকর খাওয়া, পর্যাপ্ত ঘুম, শরীরচর্চা যেমন শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গকে সচল রাখে, তেমনই বেশ কিছু খারাপ অভ্যাস ও ভুল জীবনে বিপদ ডেকে আনতে পারে। ঘুম ভাঙা থেকে ঘুমোনোর সময় পর্যন্ত সর্ব ক্ষণ কাজ করে চলেছে চোখ। কিন্তু তার কতটা খেয়াল সকলে রাখেন? বরং দৈনন্দিন যাপনের বেশ কিছু ভুলে গুরুত্বপূর্ণ এই ইন্দ্রিয়টির ক্ষতি হতে পারে।

Advertisement

দিনরাত মোবাইল-ল্যাপটপে চোখ

বদলে যাওয়া জীবনের নিত্যসঙ্গী মোবাইল। সকালে ঘুম ভাঙলেই প্রথমেই লোকজন এখন মোবাইলের খোঁজ করেন। সবটাই যে কাজের তাগিদে, তা নয়। আসলে মোবাইলে লুকিয়ে বিনোদনের বিশাল জগৎ। এক ক্লিকেই ছবি থেকে রিল, ভিডিয়ো, পছন্দের যে কোনও বিষয খুঁজে নেওয়া যায়। মোবাইলের পাশাপাশি বহু মানুষকেই অফিসে ল্যাপটপ বা কম্পিটারে কাজ করতে হয়। পড়ুয়াদের পড়াশোনাতেও জুড়ে গিয়েছে মোবাইল থেকে ল্যাপটপ। দিনভর কাজের শেষে ক্লান্ত মানুষ বিনোদন খুঁজতে ফের চোখ রাখেন সেই মোবাইলেই। মোবাইল থেকে কম্পিউটার বা ল্যাপটপ, দিনভর নানা কাজে পর্দায় চোখ রাখার ফলে চোখের ভীষণ ক্ষতি হয়। তাই কাজের জন্য যতই এগুলির ব্যবহার হোক না কেন, দিনের বিভিন্ন সময় চোখকে আরাম দিতে হবে। রাতেও অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম ভীষণ জরুরি। এতে চোখ বিশ্রাম পায়।

সূর্যের ক্ষতিকর রশ্মি

দিনের বেলা রোদে বার হলেও অনেকেই রোদচশমা ব্যবহার করেন না। অনেক মনে করেন, এটা শুধু ফ্যাশনের অঙ্গ। বিষয়টা মোটেও তা নয়। সূর্যের ক্ষতিকারক অতিবেগনি রশ্মি যেমন ত্বকের ক্ষতি করে, তেমনই এতে চোখও ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে ছানি পড়ার সম্ভাবনা বেড়ে যায়। চোখের চারপাশের নরম ত্বকেরও ক্ষতি হয়। তাই ইউভি রশ্মি প্রতিহত করতে পারে, এমন রোদচশমা ব্যবহার করা দরকার।

সমস্যা অগ্রাহ্য করা

দেখতে সমস্যা হচ্ছে, অথচ কেউ হয়তো তা বুঝতে পারছেন না। চোখ জ্বালা করছে, সামান্য বিষয় বলে এড়িয়ে যাচ্ছেন। চোখে ব্যথা, জ্বালা, জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, ফুলে ওঠা, দেখতে সমস্যা হওয়া— যে কোনও বিষয় এড়িয়ে না গিয়ে চক্ষু চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। না হলে সামান্য বিষয় থেকেই চোখের ক্ষতি হতে পারে। অনেকেই চোখে সমস্যা নেই বলে পরীক্ষা করান না। চোখে যে দেখতে অসুবিধা হচ্ছে, বুঝতে পারে না অনেক শিশুও। ছোট থেকে বড়, কোনও সমস্যা না থাকলেও বছরে অন্তত এক বার চোখ পরীক্ষা করানো উচিত।

ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ

অনেকেরই ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের সমস্যা থাকে। রক্তে অনিয়ন্ত্রিত শর্করা, উচ্চ রক্তচাপ চোখের জন্যও ক্ষতিকর হয়ে উঠতে পারে। বিশেষত যাঁরা দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসে ভুগছেন বা যাঁদের রক্তচাপ বাড়তির দিকে, তাঁদের চোখের ব্যাপারে খেয়াল রাখা দরকার। এই ধরনের রোগীদের ছানি পড়ার সম্ভাবনা, গ্লকোমা, চোখের সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।

নিজেই চিকিৎসা

চোখে কোনও সমস্যা হলে অনেকেই ওষুধের দোকানে বলে ওষুধ খেয়ে নেন বা ড্রপ ব্যবহার করেন। এতেও কিন্তু চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। সমস্যা যা-ই হোক, চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজে থেকে কোনও কিছু করা ঠিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement