Ram Mandir Inauguration

রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’য় হাজির বলিউডের অনেকেই, কেন ব্রাত্য শাহরুখ-সলমন-আমিররা?

সোমাবার ২২ জানুয়ারি অযোধ্যায় রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’-র ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী বলিউডের অনেকে। ডাক পেলেন না শাহরুখ খান, আমির খান, সলমন খানরা! কী কারণে ব্রাত্য তাঁরা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৪:০৫
Why Shah Rukh khan, Salman khan and Aamir Khan are not invited in Ayodhya Ram Temple Inauguration Ceremony

(বাঁ দিক থেকে) শাহরুখ খান, আমির খান, সলমন খান। ছবি: সংগৃহীত।

গোটা অযোধ্যা জুড়ে ‘মহোৎসব’। রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সকাল থেকেই রামমন্দির প্রাঙ্গণে নেমেছে তারকাদের ঢল। বলিপাড়ার তারকা থেকে শুরু করে হাজির হয়েছেন দক্ষিণী ইন্ডাস্ট্রির অভিনেতারাও। অযোধ্যায় রামলালকে দেখতে চাঁদের হাটে উপস্থিত অমিতাভ বচ্চন, অনুপম খের, রজনীকান্ত, আলিয়া ভট্ট, রণবীর কপূর, ভিকি কৌশল, ক্যাটরিনা কইফের মতো তারকারা। এক দিন আগেই অযোধ্যায় পৌঁছে যান অভিনেত্রী কঙ্গনা রানাউত। এ ছাড়াও সপরিবার এসেছেন মুকেশ অম্বানী। এত তারকার ভিড়ে কোথাও দেখা মিলল না বলিউডের তিন খানের। এমন ‘মহোৎসব’-এ তবে কেন ডাক পেলেন না শাহরুখ খান, আমির খান, সলমন খানরা? কী কারণে ব্রাত্য তাঁরা, সে বিষয়ে নানা মুনির নানা মত।

Advertisement

এমনিতেই সলমন-শাহরুখ-আমিরের সঙ্গে মোটের উপর ভাল সম্পর্ক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। যদিও আমির ‘লাল সিংহ চড্ডা’ মুক্তির সময় বেশ কিছু মন্তব্য করেন, যার ফলে হিন্দু সংগঠনগুলির রোষের মুখে পড়তে হয়ছিল তাঁকে। যদিও আমিরের প্রাক্তন দুই স্ত্রী হিন্দু। তাই তাঁর বাড়িতে সব পুজো পাঠের চল রয়েছে। শাহরুখ অবশ্য বরাবরই বিতর্ক থেকে দূরে। স্ত্রী গৌরী খান হিন্দু হওয়ার তাঁর বাড়িতে সব ধর্মীয় অনুষ্ঠানই উদ্‌যাপন করেন। গত বছর নিজের প্রতিটি ছবি মুক্তির আগে বৈষ্ণদেবী গিয়েছিলেন আশীর্বাদ নিতে। মেয়ে সুহানাকে নিয়ে সদ্য তিরুপতির মন্দিরে পুজো দিয়ে এসেছেন। তবু বছরের সব থেকে বড় অনুষ্ঠানেই নিমন্ত্রন পেলেন না ‘বাদশা’।

অন্য দিকে সলমনও ‘বজরঙ্গী ভাইজান’ ছবিতে রামভক্ত হনুমানের একনিষ্ঠ অনুরাগী পবনের চরিত্রে অভিনয় করেছেন। শুধু তাই নয়, সলমনের বাড়িতে প্রতি বছর ঘটা করে গণপতির পূজো হয়। দীপাবলিতে তাঁর বোনের বাড়িতে পার্টি দেন। তবু ডাক পাননি তিনিও।

তিন খানের অনুপস্থিতি অনুরাগীদের নজর এড়ায়নি। ইতিমধ্যেই এই নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা। বলিউডে প্রথম সারির অভিনেতা-অভিনেত্রীর যেখানে নিমন্ত্রিত, সেখানে কেন বাদ পড়লেন এই ত্রয়ী! ইন্ডাস্ট্রির বিভিন্ন ঘনিষ্ঠ মহলে জল্পনা, রামমন্দিরে উদ্বোধনে তিন খান ডাক পাননি তাঁদের ধর্মের কারণে। মুসলিম বলেই নিমন্ত্রণ করা হল না তাঁদের। যদিও এই বিষয়ে প্রকাশ্যে মুখ খোলেননি তাঁরা। রামমন্দির উদ্বোধনের দু’দিন আগেই স্ত্রী-কন্যাকে নিয়ে শহর ছাড়েন শাহরুখ। সলমন জানিয়েছেন, বড্ড কাজের চাপ। আমির অবশ্য মৌনতা বজায় রেখেছেন। উদ্বোধনে নিমন্ত্রণ না পেলেও পরে কোনও অনুষ্ঠানে এই তিন তারকা রামমন্দিরে পা দেন কি না, সেটা সময় বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement