Swara Bhasker's Daughter

ইদের দিনে স্বরার মেয়ের সঙ্গে কী করলেন তাঁর নিরামিষাশী বাবা-মা, জানালেন অভিনেত্রী

ছোট্ট মেয়ে রাবিয়ার প্রথম ছবি স্বরা প্রকাশ করেছেন সমাজমাধ্যমে, যদিও কন্যার মুখ ঢাকা ছিল ইমোজি-তে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ১১:৫৬
Swara Bhasker with her daughter

উৎসবের মেজাজে স্বরা, কোলে রাবিয়া সংগৃহীত

ভারতীয় সংস্কৃতি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে সব সময়ই সরব অভিনেত্রী স্বরা ভাস্কর। সম্প্রতি এক ‘ফুড ব্লগারকে’ও একহাত নিয়েছেন তিনি, আমিষ-নিরামিষ খাদ্যাভ্যাস নিয়ে। এবার ইদ-উল-আজহায় মেয়ের প্রথম ছবি প্রকাশ করে স্বরা ফের তুলে ধরলেন সেই প্রসঙ্গই।

Advertisement

মঙ্গলবার স্বরার ছোট্ট মেয়ে রাবিয়ার প্রথম ছবি তিনি প্রকাশ করেছেন সমাজমাধ্যমে, যদিও মেয়ের মুখ ঢাকা ছিল ইমোজি-তে। ইনস্টাগ্রাম-এর স্টোরিতে, স্বরা তাঁর পারিবারিক উৎসব মুহূর্তের ছবি ভাগ করে নিয়েছেন। একই সঙ্গে জানিয়েছেন, এই উৎসবে যোগ দিতে পারেননি তাঁর স্বামী সমাজবাদী পার্টির নেতা ফাহাদ আহমেদ। তবু অনুষ্ঠানে হাজিরা দিতে বা সাগ্রহে অংশ নেওয়াতে কোনও ত্রুটি রাখেননি অভিনেত্রী। আসলে মেয়ের কাছে উভয় সংস্কৃতির সমস্ত দিক তুলে ধরতে চান তিনি, একেবারে ছোটবেলা থেকে।

স্বরা-ফাহাদের কন্যা রাবিয়া

স্বরা-ফাহাদের কন্যা রাবিয়া সংগৃহীত

কী কী খাওয়া দাওয়া হল বকরি ইদে? সেই বিষয়ে একটি লেখাও লিখেছেন স্বরা। তিনি লিখেছেন, “এটা রাবুর (মেয়ে রাবিয়ার আদরের নাম) প্রথম বকরি ইদ। আমি আর ফাহাদ এই সময় আলাদা আলাদা শহরে। কিন্তু আমি এই উৎসব উদ্‌যাপন করতে চেয়েছিলাম, কারণ আমি চাই রাবু যে ভাবে উভয় সংস্কৃতির আশীর্বাদ ও পরিচয় নিয়ে জন্মেছে, তার পরিপূর্ণ আনন্দ উপভোগ করুক।”

এর পর স্বরা উৎসব নিয়ে আরও কথা বলেছেন। লিখেছেন, “আমার নিরামিষাশী বাবা-মা এক অসাধারণ ভোজের আয়োজন করেছিলেন। আমার বন্ধুরা সকলে এসেছিলেন, আমার মেয়ের জন্য উপহার, আশীর্বাদ নিয়ে। রাবু এখন খুব ছোট, ও বুঝতেও পারছে না, কিন্তু বড় হলে আমি রাবুকে বুঝিয়ে দেব, সে এমন এক গোত্রে জন্ম নিয়েছে, যেখানে বিরাট হৃদয় আর ভালবাসা সব সময় পরিপূর্ণ থাকে, এটা সব সময় তার জন্য এক আশীর্বাদ।”

ইদের দিনে স্বরা পরেছিলেন মরচে রঙের শাড়ি আর কমলা ব্লাউজ, কানে ঝুমকো। প্রায় একই রঙের ঘাগরা-চোলি পরিয়েছিলেন রাবিয়াকে। মায়ের কোলে তার নানা মুহূর্ত ধরা পড়েছে ছবিতে।

২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বিবাহবন্ধনে আবদ্ধ হন স্বরা ও ফাহাদ। মার্চ মাসে তাঁরা সামাজিক বিয়েও সারেন। সেপ্টেম্বরে জন্ম হয় রাবিয়ার।

আরও পড়ুন
Advertisement