Swara Bhasker-Fahad Ahmed

‘যৌন চেতনা ছাড়া কোনও মিলই নেই!’ স্বরা ও ফাহাদের সম্পর্কের সমীকরণ কেমন?

প্রেম শুরু হওয়ার পরেই বুঝেছিলেন, দু’জনের মধ্যে রয়েছে বিস্তর ফারাক। পরিবার থেকে পেশা, কোনও কিছুই মেলাতে পারেনি পরস্পরের সঙ্গে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৪০
(বাঁ দিকে) স্বরা ভাস্কর এবং ফাহাদ আহমেদ (ডান দিকে)।

(বাঁ দিকে) স্বরা ভাস্কর এবং ফাহাদ আহমেদ (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

ভিন্ন পেশা। ভিন্ন ভাবে বেড়ে ওঠা। বয়সের ফারাক প্রকট। একাধিক তফাৎ থাকা সত্ত্বেও স্বরা ভাস্কর ও ফাহাদ আহমেদের প্রেমে ভাঁটা পড়েনি এতটুকু। গত বছর সমাজবাদী পার্টির নেতাকে বিয়ে করেন স্বরা। ২০১৯-এর ডিসেম্বরে সিএএ বিরোধী আন্দোলনে সক্রিয় ছিলেন ফাহাদ। সেই আন্দোলনের সামনের সারিতে ছিলেন স্বরা ভাস্করও। এই ক্ষেত্র থেকেই স্বরা ও ফাহাদের দেখা। তার পরে প্রেম।

Advertisement

প্রেম শুরু হওয়ার পরেই বুঝেছিলেন, দু’জনের মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। পরিবার থেকে শুরু করে পেশা, কোনও কিছুই পরস্পরের সঙ্গে মেলাতে পারেনি। শুধু একটি বিষয়েই তাঁদের মধ্যে মিল রয়েছে। ফাহাদ সংবাদমাধ্যমের কাছে বলেন, “আমি মুসলিম এবং আমার সম্প্রদায় ওবিসি-র মধ্যে আসে। উল্টো দিকে স্বরা ব্রাহ্মণ পরিবারের মেয়ে। আমাদের দু’জনের মধ্যে একটিই মিল। তা হল আমাদের যৌন চেতনা। আমরা দু’জনই ‘স্ট্রেট’। এ ছাড়া ধর্ম, জাতি, শহর, পেশা-সহ সমস্ত পার্থক্য ও বাধা আমরা পেরিয়ে এসেছি। বিষয়টা খুবই কঠিন ছিল। কিন্তু বেশ মজারও ছিল।”

ভিন্ন ধর্মে বিয়ে করার জন্য কটাক্ষেরও শিকার হয়েছিলেন স্বরা ভাস্কর। সম্পর্কের সমীকরণ নিয়ে ফাহাদ বলেন, “আমাদের ভাষার মধ্যেও পার্থক্য রয়েছে। ওঁর মা জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। ওঁর বাবা প্রাক্তন নৌ-সেনা আধিকারিক। আর আমার পরিবারে আমার আগে কেউ দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেননি।”

উল্লেখ্য, রাজনীতি নিয়ে সচেতন স্বরা। বরাবরই স্পষ্ট মতামত রাখেন আর তাই নাকি তিনি কাজও পাচ্ছেন না। তাই ফাহাদকে বিয়ে করার আগেও কিছুটা ভয়ে ছিলেন স্বরা। ভেবেছিলেন, বিয়ের পরে তাঁকে আর কেউ কাজে নেবেনই না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement