Yash Dasgupta

Yash: যশ, প্রতিপত্তি নেই। হায় রে নায়ক! ‘কালো ছেলে’ বিতর্কে ক্ষোভ প্রকাশ সুজয়, জয়জিতের

ছবিতে ‘কালো ছেলে’, প্রবল আপত্তি যশের! রূপঙ্করের মতো শিক্ষা হওয়া উচিত, তোপ সুজয়প্রসাদ, জয়জিতের।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৭:১৯
সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, যশ দাশগুপ্ত এবং জয়জিৎ বন্দ্যোপাধ্যায়।

সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, যশ দাশগুপ্ত এবং জয়জিৎ বন্দ্যোপাধ্যায়।

রূপঙ্কর বাগচির পরে যশ দাশগুপ্তকে নিয়ে উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি। ‘চিনে বাদাম’ ছবির প্রচার থেকে সরে দাঁড়াতেই যশের বিরুদ্ধে প্রথম তোপ দাগেন প্রযোজক রানা সরকার। সোমবার যশের একটি বক্তব্য সংবাদমাধ্যমে প্রকাশ্যে আসতেই ফেসবুকে সরব সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, জয়জিৎ বন্দ্যোপাধ্যায়। আনন্দবাজার অনলাইনকে এর আগে ছবির পরিচালক শিলাদিত্য মৌলিক জানিয়েছিলেন, তিনি তথাকথিত ঝাঁ চকচকে ছবি বানাতে পারেন না। তাঁর মতো করে গল্প বলেন। তাই তথাকথিত নায়কসুলভ কোনও কিছুই তাঁর ছবিতে থাকে না। এই নিয়ে আপত্তি ছিল নায়কের। পরিচালককে নাকি যশের প্রশ্ন ছিল। তিনি জানতে চান গানের দৃশ্যে কেন ‘কালো ছেলে’ থাকবে?

সত্যিই কি যশ এ রকম কিছু বলেছেন? জানতে আনন্দবাজার অনলাইন পরিচালকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল। ফোনে পাওয়া যায়নি তাঁকে। বিষয়টি নিয়ে কথা বলেছেন ছবির প্রযোজক-নায়িকা এনা সাহা। তাঁর কথায়, ‘‘আমিও শিলাদিত্যদার থেকে এ রকমই কিছু শুনেছি। বিষয়টি নিয়ে আলোচনার জন্য কলকাতা প্রেস ক্লাবে একটি বৈঠকের আয়োজন করেছি। সেখানে সাংবাদিকদের সামনে যশ তাঁর বক্তব্য রাখবেন। ছবি-মুক্তির আর কয়েকটা দিন বাকি।আমরাও ইতিবাচক দিক খোঁজারই চেষ্টা করছি।’’

Advertisement

এ দিকে, মঙ্গলবার যশের এই বর্ণবৈষম্যমূলক মন্তব্য নিয়ে উত্তপ্ত বাংলা বিনোদন মহল। তীব্র প্রতিবাদ জানিয়েছেন সুজয়প্রসাদ। প্রশ্ন তুলেছেন, ছবির একটি দৃশ্যে ‘কালো লোক’কে ব্যবহার করায় নাকি যশ দাশগুপ্ত প্রচারে অংশ নেননি! এই আচরণকে কি সৃজনশীল সমস্যা বলা যায়? তার পরেই তাঁর দাবি, ‘আমি আশা করি #নেটিজেনরা তাঁর প্রতি রূপঙ্করের মতোই বিচার করবেন।’ পাশাপাশি, সুজয় বিনোদন দুনিয়ার সবাইকে একজোট হওয়ারও ডাক দিয়েছেন। যশকে মনে করিয়ে দিতে চেয়েছেন, প্রয়াত শমিত ভঞ্জ এবং সিডনি পয়েটিয়ার দু’জনেই অসাধারণ অভিনেতা ছিলেন।

একই সুর শোনা গিয়েছে জয়জিতের কথাতেও। তিনি ফেসবুকে এবং আনন্দবাজার অনলাইনকে ব্যক্তিগত ভাবে জানিয়েছেন, ‘‘আমরা অভিনেতারা পরিচালককেই জাহাজের ক্যাপ্টেন বলে মনে করি। তাঁর ছবি তাঁর কাছে সন্তানের মতো। অভিনেতারা তাঁকে বড় জোর পরামর্শ দিতে পারি। সেই পরামর্শ তিনি নেবেন কি নেবেন না সেটা তাঁর ব্যাপার।’’ পরিচালক সেই পরামর্শ না নিলে শেষ মুহূর্তে ছবির প্রচার থেকে বেরিয়ে আসবেন অভিনেতা! যশের এই পদক্ষেপ মানতে পারছেন না তিনিও। কটাক্ষও করেছেন ‘চিনে বাদাম’-এর নায়ককে, ‘যশও নেই প্রতিপত্তিও নেই। হায় রে নায়ক। তাঁর আবার কালো ছেলেকে নিয়ে বড় সমস্যা!’ খোলাখুলি সমর্থন জানিয়েছেন প্রযোজক এনাকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement