Shruti Das

‘মিটু’র যুগে তাঁর স্বামীর কাছে মহিলা শিল্পীরা কতটা স্বচ্ছন্দ চিঠি লিখে জানালেন শ্রুতি

পরিচালক-প্রযোজকদের উপর আস্থা হারাচ্ছেন অভিনেত্রীরা। এমন এক সময়ে দাঁড়িয়ে নিজের পরিচালক স্বামী স্বর্ণেন্দু সমাদ্দারকে নিয়ে কোন গর্বের কথা জানালেন শ্রুতি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯
(বাঁ দিকে) শ্রুতির সঙ্গে স্বর্ণেন্দু।

(বাঁ দিকে) শ্রুতির সঙ্গে স্বর্ণেন্দু। ছবি: সংগৃহীত।

রাজ্যে আরজি কর-কাণ্ডের প্রতিবাদ চলছে। পাশাপাশি টলিউড ধীরে ধীরে সরব হচ্ছে যৌন নিগ্রহ নিয়ে। কর্মক্ষেত্রে যৌন হেনস্থা তা-ও আবার এক পরিচালকের হাতে। সম্প্রতি এমনই অভিযোগ করেন টলিউডের এক অভিনেত্রী, পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে। নিশানায় রয়েছেন অভিনেতা জয়জিৎ বন্দ্যোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে উঠতি মডেল ও অভিনেত্রীকে হেনস্থা করার অভিযোগ রয়েছে। অবস্থা এমন যে, পরিচালক-প্রযোজকদের উপর আস্থা হারাচ্ছেন অভিনেত্রীরা। এমন এক সময়ে দাঁড়িয়ে পরিচালক-স্বামী স্বর্ণেন্দু সমাদ্দারকে নিয়ে গর্বের কথা জানালেন শ্রুতি।

Advertisement

ছোট পর্দার পরিচালক স্বর্ণেন্দুর সঙ্গে সম্পর্কে জড়ানোর পর থেকেই ভালবাসা নিয়ে উচ্ছ্বসিত শ্রুতি। অভিনেত্রীর প্রথম ধারাবাহিক ‘ত্রিনয়নী’র পরিচালক ছিলেন শ্রুতির স্বামী স্বর্ণেন্দু। তাঁদের সম্পর্কের খবর জানাজানি হতেই ফেসবুকে জোরালো আওয়াজ তোলেন তাঁর সমালোচকেরা । তাঁদের কটাক্ষ, শ্রুতি আর কাউকে পেলেন না! বাবার বয়সি একজনের প্রেমে পড়লেন। কেউ কেউ আরও এক ধাপ এগিয়ে বলেছেন, পরিচালক নায়িকার উপরে ওঠার সিঁড়ি। ব্যবহার করে সরে যাবেন শ্রুতি। যদিও বছর যত গড়িয়েছে, তাঁদের প্রেম মজবুত হয়েছে। প্রেমিক-প্রেমিকা থেকে স্বামী-স্ত্রী হয়েছেন তাঁরা। এ বার স্বর্ণেন্দুর জন্মদিনে শ্রুতি লিখলেন, ‘‘আজ সেই বিশ্বাসযোগ্য পরিচালকের জন্মদিন, যাঁর কাছে এই ক্ষয়িষ্ণু সমাজে মহিলা শিল্পী আর টেকনিশিয়ানেরা নিরাপদ এবং আমি গর্বিত হই এটা শুনে যে – ‘‘স্বর্ণদা স্টুডিয়োয় না এলে, ফ্লোরে না থাকলে, শট না নিলে ভাল লাগে না।’’ এই ‘মিটু’ র যুগে আমি জোর গলায় বলতে পারি,আমি এই ভালমানুষটির সহধর্মিণী, যার কাছে মহিলারা নিরাপদ।

স্বর্ণেন্দুর সঙ্গে শ্রুতির বয়সের ফারাক বেশ অনেকটা। শ্রুতিকে বার বার শুনতে হয়েছে, আর্থিক নিরাপত্তার কারণে স্বর্ণেন্দুর সঙ্গে রয়েছেন তিনি। এ বার তাঁদের উদ্দেশে অভিনেত্রী বলেন, ‘‘অর্থলোভের থেকেও আমার বরাবর বেশি লোভ গুণী মানুষের সান্নিধ্যে থেকে তার সবটুকু ভাল শিখে নিজে সমৃদ্ধ হওয়ায়! আর যেখানে সে আমার স্বামী, সেখানে আমার লোভী হওয়া খুব অস্বাভাবিক কি? মনে হয় না!

তবে আজকের দিনে এটুকুই কথা দিলাম, খুব ভালবাসি আর শেষ নিঃশ্বাস পর্যন্ত তোমাকে নিয়ে আমি গর্ব করেই যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement