KK Death Anniversary

কেকে-র সংক্রামক হাসিটা ফিরে এসেছিল, একসঙ্গে আমেরিকায় যাওয়ার কথাও ছিল, স্মৃতিচারণায় শান

কেকে-র প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মৃতিকাতর তাঁর সতীর্থ শান। গায়কের আক্ষেপ, কিছু দিনের মধ্যেই একসঙ্গে আমেরিকায় অনুষ্ঠান করতে যাওয়ার কথা ছিল তাঁদের। কিন্তু কী হয়ে গেল!

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৪:৫৯
KK and Shaan

একই মঞ্চে কেকে এবং শান। ছবি: সংগৃহীত।

এক বছর হয়ে গেল না ফেরার দেশে চলে গিয়েছেন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। ২০২২ সালের ৩১ মে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে অকালেই মৃত্যু হয় বলিউডের জনপ্রিয় প্লেব্যাক গায়কের। কলকাতায় অনুষ্ঠান করতে এসেছিলেন। এই শহরেই শেষ নিশ্বাস পড়ে তাঁর।

কেকে-র প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মৃতিকাতর তাঁর সতীর্থ, ঘনিষ্ঠ বন্ধু তথা আর এক জনপ্রিয় গায়ক, শান। তাঁর আক্ষেপ, কিছু দিনের মধ্যেই একসঙ্গে আমেরিকায় অনুষ্ঠান করতে যাওয়ার কথা ছিল তাঁদের। হঠাৎই আসে খারাপ খবর। কেকে-র বিদায় স্তম্ভিত করে দেয় তাঁকে।

Advertisement

শান এবং কেকে একসঙ্গে অনেক গান গেয়েছেন। ‘ইট’স দ্য টাইম টু ডিস্কো’, ‘ওম হমদম সোনিয়ো রে’, ‘দস বাহানে’-র মতো গান আছে সেই তালিকায়। সব ক’টিই হিট। তেমনই ছিল জুটির ব্যক্তিগত রসায়ন।

২০২২ সালের অক্টোবরেই শান, মোহিত চৌহান আর কেকে-র অনুষ্ঠানের সব ঠিকঠাক ছিল, প্রস্তুতিও সারা হয়ে গিয়েছিল। কেকের সঙ্গে গাওয়া গানগুলি একা গেয়ে কেকের মৃত্যুবার্ষিকী উদ্‌যাপন করতে তাঁর বুক ভেঙে যাবে, জানালেন শান।

তাঁর কথায়, “ওর গায়কির মধ্যে যে প্রাণ কিংবা আত্মিক সংযোগের ব্যাপারটা রয়েছে সেটা ওর অবর্তমানে আরও বেশি করে টের পাই। মনে হয় ও যেন আমাদের সঙ্গেই আছে এবং চিরকাল আমাদের হৃদয়ে থেকে যাবে।”

শেষ বারের মতো বন্ধু কেকে-র সঙ্গে তাঁর দেখা হয়েছিল ‘দ্য কপিল শর্মা শো’-তে। সেই কথা মনে করে শান বলেন, “কেকে অসম্ভব খুশি ছিল। বিশেষ করে অতিমারির পর আবার স্টেজ শো শুরু করেছিল বলে খুবই রোমাঞ্চ হচ্ছিল ওর।”

শান বলে চলেন, “বরাবরের মতোই ওকে তরুণ, প্রাণোচ্ছল মনে হচ্ছিল। ওর সেই সংক্রামক হাসিটা আবার ফিরে এসেছিল। প্রশংসাও করেছিলাম সে জন্য।” তার পর কী যে হয়ে গেল! এখনও বিশ্বাস করে উঠতে পারেননি শান। শুধু গাইতে গেলে দেখেন বন্ধু পাশে নেই। মর্মান্তিক সেই অনুভূতির কথাই ভাগ করে নিলেন গায়ক, কেকে-র মৃত্যুদিনে।

কেকে-র মৃত্যু অসংখ্য অনুরাগীর মতো নাড়িয়ে দিয়েছিল তাঁর বন্ধু শানকে। শানের স্মৃতিচারণেও ধরা পড়ল সেই আবেগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement