Rupam Islam

Rupam Islam: ‘গান পণ্ডিতেরা’ রক-কে অকারণ হেয় করেন, নিজেরাও জানেন যে ঠিক বলছেন না: রূপম

সব ধরনের বই এবং আলোচনাও বেশ মন দিয়ে পড়েন রূপম। তাঁর উপলব্ধি, এক ‘নিরবচ্ছিন প্রক্রিয়া’ চলছে বাংলা রক গানকে হেয় প্রতিপন্ন করার।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ১৪:২৯
রূপমের অভিযোগ, নেশার অনুষঙ্গ টেনে রক গানকে হেয় করার চেষ্টা করেন অনেকেই।

রূপমের অভিযোগ, নেশার অনুষঙ্গ টেনে রক গানকে হেয় করার চেষ্টা করেন অনেকেই।

বাংলায় রক ব্যান্ড তৈরি করেছেন। রক নিয়ে পড়াশোনাও বিস্তর। তাই রক গানকে কেউ হেয় প্রতিপন্ন করলে মেনে নিতে পারেন না রূপম ইসলাম। শনিবার আনন্দবাজার অনলাইনের লাইভ আড্ডা ‘অ-জানাকথা’য় এসে অকপটে সে কথাই জানালেন ‘বাংলা রকস্টার’।
বাংলা গান নিয়ে কাজ করেন। তাই সে বিষয়ে সব ধরনের বই এবং আলোচনাও বেশ মন দিয়ে পড়েন রূপম। তাঁর উপলব্ধি— এক ‘নিরবচ্ছিন প্রক্রিয়া’ চলছে বাংলা রক গানকে হেয় প্রতিপন্ন করার। ক্ষোভ উগরে দিয়ে ‘ফসিলস’-এর গায়ক বলেন, “বাংলা রক গানকে তারাই হেয় করছে, যারা রক মিউজিক নিয়ে কোনও দিন পড়াশোনা করেনি। রক মিউজিক কী, তারা জানেই না। এমনকি তারা এ নিয়ে লিখেছেও ভুলভাল। আমি চ্যালেঞ্জ করে বলতে পারি, তারা কিছুই জানে না এবং পণ্ডিতি ফলায়।”

এখানেই থেমে থাকেননি রূপম। তাঁর সংযোজন, “এই নিন্দকেরা রক মিউজিকের যে ফরম্যাট বলেছে, কারণ বলেছে, প্রত্যেকটা ভুলভাল। তারা প্রমাণ করতে চায়— রক মিউজিকের মধ্যে যে চিৎকার, সেটা খারাপ। তার মধ্যে যে বিকৃতি আছে, সেটা খারাপ। রক গান উচ্চগ্রামে গাওয়ার যে প্রবণতা, সেটা খারাপ। যন্ত্রানুষঙ্গও খারাপ।”

Advertisement

গায়কের অভিযোগ, নেশার অনুষঙ্গ টেনে রক গানকে হেয় করার চেষ্টা করেন অনেকেই। তাঁরা মনে করেন, নেশা ছাড়া এই গান রচনা বা উপভোগ সম্ভব নয়। এ প্রসঙ্গে রূপম বলেন, “বাংলা গানের জগতে রক মিউজিকের প্রতিষ্ঠাতা কিন্তু আমি। কিন্তু আমি কখনও নেশা করিনি। কিন্তু এই সব মানুষ সব সময়ে রক মিউজিক এবং নেশাকে সমান করে দেখাতে চায়। এবং যুগের অনুপযোগী, ন্যাকা ন্যাকা গানকে তারা প্রতিষ্ঠা করতে চায় উন্নত সঙ্গীত হিসেবে। রক মিউজিক আমার প্রজন্মের আবহ সঙ্গীত। এটা কিন্তু প্রমাণ হয়ে গিয়েছে।”

রক গানকে ‘নাচের গান’ আখ্যা দেওয়ারও বিরোধী রূপম। জানালেন, মানুষকে নাচাবেন বলে গান তৈরি করেন না তিনি। বরং গানের মাধ্যমে শ্রোতাকে ভাবনার খোরাক জোগানোই তাঁর উদ্দেশ্য। তাঁর কথায়, “রক মিউজিক নাচানোর মিউজিক নয়, ভাবানোর মিউজিক। পণ্ডিতরা কি সে কথা জানেন না? খুব ভাল করেই জানেন। তা-ও ইচ্ছে করে এ ধরনের কথাবার্তা বলেন। এক বার বিদেশের একটি অনুষ্ঠান ছেড়ে দিয়েছিলাম। উদ্যোক্তারা বলেছিলেন, ‘ভাল করে নাচাবেন একটু। আমরা নাচতে চাই।’ আমি বলেছিলাম, নাচতে হলে নাচানোর ব্যান্ড নিয়ে যেতে। আমরা নাচানোর জন্য গান করি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement