Rishi Kapoor

পিতা-পুত্রের মাঝে অদৃশ্য দেওয়াল! রণবীরের সঙ্গে সম্পর্ককে কী ভাবে দেখতেন ঋষি কপূর?

তাঁর চোখের মণি ছিলেন রণবীর কপূর। তা সত্ত্বেও ছেলেকে কখনও ‘বন্ধু’ হিসেবে দেখেননি ঋষি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৩
Rishi Kapoor once said he intentionally kept a glass wall between him and son Ranbir Kapoor

ঋষি কপূরের সঙ্গে রণবীর কপূর। ছবি: সংগৃহীত।

ঋষি কপূরের রাশভারী স্বভাব সম্পর্কে বলিউডের অনেকেই অবগত। বাবাকে শ্রদ্ধা করতেন পুত্র রণবীর কপূর। একাধিক সাক্ষাৎকারে বাবাকে যে তিনি ভয় পেতেন, সে কথাও খোলসা করেছেন রণবীর। ছেলের সঙ্গে তাঁর কেমন সম্পর্ক ছিল, তা নিয়ে একবার একটি চ্যাট শোয়ে মুখ খুলেছিলেন প্রয়াত তারকা নিজেই।

Advertisement

ঋষি জানিয়েছিলেন রণবীরের সঙ্গে তিনি বন্ধুত্বের পরিবর্তে পিতা-পুত্র সম্পর্কই বজায় রাখতে চেয়েছিলেন। ঋষি বলেন, “ইন্ডাস্ট্রিতে অনেক অভিভাবকই রয়েছেন, যাঁরা তাঁদের সন্তানকে বন্ধু হিসেবেই মানেন।” ঋষি জানান, বাবা রাজ কপূরের সঙ্গে তাঁর সম্পর্ক কিন্তু সে রকম ছিল না। তাই তিনিও ছেলের সঙ্গে দূরত্ব রেখেই মিশতেন। ঋষির কথায়, “আমি সব দিক বিবেচনা করেই আমার ছেলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করিনি। হতেই পারে আমাদের মধ্যে একটা অদৃশ্য কাচের দেওয়াল রয়েছে।”

ঋষি বিশ্বাস করতেন,সম্পর্কের ক্ষেত্রে ব্যকরণ মানা জরুরি। তাঁর কথায়, “আমি বয়সে বড়, আমি বাবা। বন্ধু নই। ছেলের থেকে সেই সম্মানটা প্রত্যাশা করি।” কিন্তু এর নেপথ্য কারণ জানাতে চাইলে ঋষি জানান, ঠাকুরদার সঙ্গে তাঁর বাবার সম্পর্ক তিনি দেখেছেন। অন্য দিকে রাজ কপূর তাঁর সঙ্গে একই ভাবে সম্পর্ক বজায় রেখেছিলেন। তাই রণবীরের ক্ষেত্রেও তিনি কোনও ব্যতিক্রম চাননি।

১৯৯৮ সালে নীতু সিংহের সঙ্গে ঋষির বিয়ে হয়। রণবীর ছাড়াও তাঁদের কন্যাসন্তান ঋদ্ধিমা কপূর। ২০২০ সালের ৩০ এপ্রিল প্রয়াত হন ঋষি। অভিনেতার প্রয়াণের পর মুক্তি পায় তাঁর শেষ ছবি ‘শর্মাজি নমকিন’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement