Dipika Chikhlia on Ranbir Kapoors Ramayana

‘রণবীর অভিনীত ‘রামায়ণ’ ছবি বানানো উচিত নয়’, কেন বললেন ‘সীতা’ দীপিকা চিখলিয়া?

পৌরাণিক কাহিনির মূল বিষয় সরিয়ে রেখে অযাচিত ভাবে নিজের ভাবনা জুড়ে দেওয়া উচিত নয়, মত দীপিকা চিখলিয়ার। রামায়ণ নিয়ে কাটাছেঁড়া না-পসন্দ বর্ষীয়ান অভিনেত্রীর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৫:১৮
Image of Dipika Chikhlia

রামায়ণ নিয়ে কাটাছেঁড়া না-পসন্দ দীপিকা চিখলিয়ার। ছবি: সংগৃহীত।

কাস্টিং, শুটিংয়ের ছবি ফাঁস, আইনি জট— রণবীর কপূর ও সাই পল্লবী অভিনীত ‘রামায়ণ’ নিয়ে চর্চা তুঙ্গে। কিন্তু নীতেশ তিওয়ারি পরিচালিত এই ছবি নিয়ে সন্দিহান অভিনেত্রী দীপিকা চিখলিয়া। প্রয়াত পরিচালক রামানন্দ সাগরের ‘রামায়ণ’ টেলিভিশন সিরিজ়ে ‘সীতা’র চরিত্রে অভিনয় করেছিলেন দীপিকা। অভিনয়ের বাইরে রাজনীতির ময়দানেও পরিচিত মুখ তিনি। পদ্ম শিবিরের হয়ে গুজরাতের বরোদা কেন্দ্রের সাংসদ ছিলেন দীপিকা, ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানালেন, বার বার রামায়ণের উপর ছবি বানানো উচিত নয়। তিনি বলেন, “সত্যি কথা বলতে যাঁরা রামায়ণের উপর ছবি বানাচ্ছেন, তাঁদের এটা বন্ধ করা উচিত। তাঁরা প্রতি বার নতুন সংযোজন করছেন চিত্রনাট্যে। গল্পে নতুনত্ব আনার জেরে রামায়ণের মূল গল্প ঘেঁটে যাচ্ছে।”

এই প্রসঙ্গে, ২০২৩-এর ‘আদিপুরুষ’ ছবির কদর্য উপস্থাপনা স্মরণ করিয়ে দিলেন অভিনেত্রী। বললেন, “কৃতি শ্যাননকে গোলাপি রঙের স্যাটিন শাড়ি পরানো হয়েছিল। রাবণের চরিত্রে সইফ আলি খানকে অন্য লুক দেওয়া হয়েছিল।” তাঁর মতে, ছবিতে নিজস্বতা যোগ করতে গিয়ে নানা অপ্রয়োজনীয় ও অপ্রাসঙ্গিক পরিবর্তন করা হচ্ছে। এর ফলে রামায়ণের নিজস্বতা নষ্ট হয়ে যাচ্ছে।

কোনও ধর্মীয় কাহিনিতে হস্তক্ষেপ করা উচিত নয় বলে মত দীপিকার। বর্ষীয়ান অভিনেত্রী আরও জানালেন, পৌরাণিক কাহিনির ক্ষেত্রে মূল বিষয় সরিয়ে রেখে অযাচিত ভাবে নিজের ভাবনা জুড়ে দেওয়া উচিত নয়। “রামায়ণের বাইরে আরও অনেক গল্প রয়েছে। সেগুলো নিয়ে ছবি বানাতে পারে। শুধু রামায়ণ কেন?” প্রশ্ন তুললেন অভিনেত্রী। রামায়ণ নিয়ে কাটাছেঁড়া না করে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে ছবি বানানোর পরামর্শ দিলেন তিনি।

আরও পড়ুন
Advertisement