Puja Release 2024

হলে শো বাড়ছে, বাড়ছে বাণিজ্যও, ১০ দিন পরে প্রেক্ষাগৃহে ‘বহুরূপী’ না ‘টেক্কা’র রাজত্ব?

পর্দায় শিবপ্রসাদ। দর্শকের উন্মাদনা দেখার মতো! প্রিয়া থেকে স্টার থিয়েটার কানায় কানায় পূর্ণ। হলমালিকেরা উচ্ছ্বসিত। ‘বহুরূপী’ তা হলে ‘অলটাইম ব্লকবাস্টার’?

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৮:৪৬
Image Of Bohurupi, Tekka

‘বহুরূপী’ না ‘টেক্কা’, জিতবে কে? ছবি: সংগৃহীত।

ঘটনা ১. চতুর্থীর দিন শ্রীকান্ত মোহতা, হিমাংশু ধানুকা, কৌশিক গঙ্গোপাধ্যায় মুক্তির আগেই ‘বহুরূপী’ দেখে ফেললেন। তার পরেই ছবির নায়ক ‘বিক্রম’ ওরফে শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের হোয়াট্‌সঅ্যাপে পর পর একই বার্তা, ‘১০ কোটি’!

Advertisement

ঘটনা ২. পঞ্চমীর সন্ধ্যা। সদ্য মুক্তি পেয়েছে নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘বহুরূপী’। খবর, নবীনা প্রেক্ষাগৃহে দর্শকের প্রতিক্রিয়া দেখতে উপস্থিত শিবপ্রসাদ স্বয়ং। ফলাফল? হাতের কাছে পেয়ে দর্শকেরা ভালবাসায় নাজেহাল করেছেন তাঁকে। গায়ের জামা ছিঁড়ে ফালাফালা! ভাগ্যিস আর একপ্রস্ত জামাকাপড় তাঁর সঙ্গে ছিল।

ঘটনা ৩. পূর্ব কলকাতার এক প্রেক্ষাগৃহে টিম নিয়ে পৌঁছতেই দর্শকের উন্মাদনা দেখার মতো। নন্দিতা রায়ের কাছে আবদার, “প্রতি মাসে একটা করে ছবি বানান। আমরা দেখতে আসব।”

ঘটনা ৪. ১০ দিনের মাথায় স্টার থিয়েটার। বিকেল ৪টে ৫-এর শো কানায় কানায় পূর্ণ। শিবপ্রসাদ পর্দায় এলে হাততালি, সিটি!

মাঝারি উচ্চতার এক অভিনেতা গত ১০ দিন ধরে এ ভাবেই টানা দৌড়ে যাচ্ছেন! তাঁকে ঘিরে বাকি তারকাদের আবর্তন। আবীর চট্টোপাধ্যায়, ঋতাভরী চক্রবর্তী, কৌশানী মুখোপাধ্যায়, প্রদীপ ভট্টাচার্য এবং আরও অনেকে। সঙ্গী নন্দিতার কাহিনি-চিত্রনাট্য, অনুপম রায়, বনি চক্রবর্তীর গান, বাস্তবের বহুরূপী ননীচোরা দাসের উপস্থিতি।

সাফল্যের উদ্‌যাপনে মিষ্টিমুখের আয়োজন।

সাফল্যের উদ্‌যাপনে মিষ্টিমুখের আয়োজন। ছবি: সংগৃহীত।

এটাই যদি ‘বহুরূপী’ দেখে দর্শক প্রতিক্রিয়া হয়, তা হলে বক্স অফিসের ছবিটি কেমন?

এ বছর ৩:২ অনুপাতে পুজোয় ছবি মুক্তি পেয়েছে। উইন্ডোজ়় প্রযোজনা সংস্থার ছবি ছাড়াও তালিকায় দেব-সৃজিত মুখোপাধ্যায়ের ‘টেক্কা’, মিঠুন-সোহম চক্রবর্তীর ‘শাস্ত্রী’, আলিয়া ভট্টের ‘জিগরা’, রাজকুমার রাও-তৃপ্তি ডিমরির ‘ভিকি বিদ্যা কা উয়ো ওয়ালা ভিডিয়ো’। হলমালিক, পরিবেশকদের মতে, দু’টি হিন্দি ছবিই বাংলা ছবির দাপটে হালে পানি পায়নি। বাকি দু’টি বাংলা ছবির থেকে পিছিয়ে ‘শাস্ত্রী’ও।

প্রতিযোগিতায় তা হলে মাত্র দুই প্রতিদ্বন্দ্বী— ‘বহুরূপী’ আর ‘টেক্কা’? আনন্দবাজার অনলাইন এই প্রশ্ন রাখতেই নবীনা প্রেক্ষাগৃহের মালিক নবীন চোখানি বললেন, “দুটো ছবিই ভাল ফল করছে। তবে ‘বহুরূপী’ এগিয়ে।” বাণিজ্যও তাঁর বক্তব্যে সিলমোহর দিয়েছে। ১০ দিনে নন্দিতা-শিবপ্রসাদের ছবির আয় ১১ লক্ষ টাকা। ‘টেক্কা’ আয় করেছে ১০ লক্ষ টাকা। শুক্রবার থেকে তাই ‘বহুরূপী’র দু'টি শো থাকলেও ‘টেক্কা’র দ্বিতীয় শো-টি বন্ধ হয়ে যাচ্ছে।

প্রিয়া সিনেমা হলের ছবিটিও একই রকম, জানালেন কর্ণধার অরিজিৎ দত্ত। তাঁর কথায়, “সোমবার সমস্ত ছবির ‘অ্যাসিড টেস্ট’-এর দিন। ‘বহুরূপী’ পরীক্ষায় পাশ করেছে। ‘টেক্কা’ একটু পিছিয়ে।” বলিউডকে ছাপিয়ে এ বার পুজোয় তা হলে টলিউড নিজেই নিজের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে? অরিজিতের জবাব, “প্রতিযোগিতার প্রশ্নই নেই। ১০ দিন পরেও নন্দিতা-শিবপ্রসাদের ছবির বাণিজ্য বাড়ছেই।”

এটা দক্ষিণ কলকাতার ছবি। উত্তর কলকাতা কী বলছে? আনন্দবাজার অনলাইন যোগাযোগ করছিল প্রাচী এবং স্টার প্রেক্ষাগৃহের কর্ণধার যথাক্রমে বিদিশা বসু, জয়দীপ মুখোপাধ্যায়ের সঙ্গে। প্রাচীতে ‘বহুরূপী’র সঙ্গে ‘শাস্ত্রী’, রাজকুমার-তৃপ্তির হিন্দি ছবি মুক্তি পেয়েছিল। “বাকি দুটো ছবির ফলাফল ভাল নয়”, বলেছেন বিদিশা। দাবি, নন্দিতা-শিবপ্রসাদ তাঁদের কয়েক লক্ষ টাকার ব্যবসা দিয়েছেন! আপাতত তিনটে শো-তেই তাই ‘বহুরূপী’। এ বারের পুজোমুক্তির ফলাফল কি আগের বছরের তুলনায় ভাল? জবাবে বিদিশা জানিয়েছেন, গত বছর তাঁর প্রেক্ষাগৃহে এ বছরের থেকেও বেশি ব্যবসা করেছিল বাংলা ছবি। স্পষ্ট করে না বললেও তিনি আভাসে জানিয়েছেন, আরজি কর-কাণ্ড কিছুটা হলেও ছায়া ফেলেছে এ বার পুজোমুক্তিতে। বৃহস্পতিবার শো শেষের পর চওড়া হাসি জয়দীপের মুখে। আনন্দবাজার অনলাইনকে বলেছেন, “বিকেলের শো হাউসফুল। সাড়ে ৯টার শো-ও প্রায় ভর্তি। অনেক বছর পরে এই দৃশ্য দেখছি। ভাল লাগছে, দর্শক হল ভরিয়ে ছবি দেখছেন। চলতি সপ্তাহ থেকে তাই দুটো শো ‘বহুরূপী’র, একটি ‘টেক্কা’র।”

‘বহুরূপী’র সাফল্যের পার্টিতে মিমি চক্রবর্তী, বনি সেনগুপ্ত।

‘বহুরূপী’র সাফল্যের পার্টিতে মিমি চক্রবর্তী, বনি সেনগুপ্ত। ছবি: সংগৃহীত।

‘বহুরূপী’র এই সাফল্য দেখে প্রশ্ন উঠছে, নন্দিতা-শিবপ্রসাদ ১০ দিন পরে মোট কত বাণিজ্য করলেন? ‘টেক্কা’ই বা কত?

নামপ্রকাশে অনিচ্ছুক এক পরিবেশক জানিয়েছেন, প্রথম ছবিটি ৫কোটি টাকার ব্যবসা করে ফেলেছে। দ্বিতীয়টি ৩ কোটির ঘরে। উচ্ছ্বসিত পরিবেশক রাজকুমার দামানির মত, “ব্যবসার অঙ্ক ১০ কোটি তো ছোঁবেই। তাকে ছাপিয়ে গেলেও অবাক হব না।” প্রিয়ার হলমালিক যদিও বলছেন, “চলতি সপ্তাহান্তের জন্য অপেক্ষা করতে হবে। ‘বহুরূপী’ ধারাবাহিক সাফল্য ধরে রাখলে এমনটাই আশা করা যায়।”

সাফল্যের হাত ধরে উদ্‌যাপন এসেছে। বৃহস্পতিবার শহরের প্রথম সারির একটি রেস্তরাঁয় নন্দিতা-শিবপ্রসাদের আমন্ত্রণে প্রায় গোটা টলিউড হাজির। কেক কেটে মিষ্টিমুখ আর উল্লাস— এই ছিল লক্ষ্মীপুজোর পরের সন্ধ্যার ছবি। যাঁকে ঘিরে এত দর্শক উন্মাদনা, সেই শিবপ্রসাদ কী বলছেন? তৃপ্তি আর লজ্জার ছোঁয়া তাঁর হাসিতে। প্রযোজক-পরিচালক-অভিনেতা বললেন, “প্রযোজক শ্রীকান্তদা, হিমাংশুদা প্রথম দিন থেকে দাবি করে আসছেন, ছবি ১০ কোটির ঘরে পা রাখবে। একাধিক পরিবেশক, হলমালিক ফোন করে জানিয়েছেন, ১০ কোটির বেশি আয় হওয়ার সম্ভাবনা রয়েছে।” পর্দার ‘বিক্রম প্রামাণিক’ ভালবেসে ডাকাতি করার পক্ষে। সেই জায়গা থেকেই তিনি বাকিটা দর্শকদের উপরে ছেড়ে দিয়েছেন।

আরও পড়ুন
Advertisement