Prosenjit Chatterjee

মুর্শিদাবাদ থেকে বালিগঞ্জের ‘উৎসব’, ‘দোস্তজী’র সঙ্গে হাত মেলালেন প্রসেনজিৎ

দেশ-বিদেশের একাধিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতে নিয়েছে ‘দোস্তজী’। পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়। ছবির নিবেদক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৪:২৭
নতুনদের পাশে প্রসেনজিৎ।

নতুনদের পাশে প্রসেনজিৎ। নিজস্ব চিত্র।

টলিপাড়ায় অলিখিত ভাবে একটা কথার চল রয়েছে। এখানে নাকি কেউ কাউকে সাহায্য করেন না! অতিমারি পরবর্তী সময়ে সেখানে নাকি ‘নিজেরটুকু’ গোছাতেই ব্যস্ত প্রত্যেকে। কিন্তু শুক্রবার বিকালে বালিগঞ্জের ‘উৎসব’ প্রাঙ্গণ কিন্তু বিপরীত বার্তা দিল। হাতে হাত মিলিয়ে এগিয়ে চলার বার্তা দিলেন ইন্ডাস্ট্রির ‘ফ্রন্টম্যান’ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তিনি আগেও বার বার বলেছেন, নতুনদের পাশে পুরনোরা না দাঁড়ালে বাংলা সিনেমা কোনও দিনই এগোতে পারবে না। সেই ভাবনা থেকেই এ বারে টলিপাড়ার তরুণ পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের ‘দোস্তজী’ ছবিটি নিবেদনের ভার নিজের কাঁধে নিলেন প্রসেনজিৎ।

সম্প্রতি, দেশে-বিদেশের একাধিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে প্রসূনের এই ছবিটি। পোল্যান্ডের বিখ্যাত ‘ক্যামারইমেজ’ উৎসবে নতুন সিনেমাটোগ্রাফারের মনোনয়ন পেয়েছেন ছবির ডিওপি তুহিন বিশ্বাস। নতুন পরিচালকের মনোনয়ন রয়েছে প্রসূনের। ফলাফল জানা যাবে আগামী মাসে। সম্প্রতি মালয়েশিয়া গোল্ডেন গ্লোবাল অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছে ছবির দুই শিশুশিল্পী আশিক শেখ ও আরিফ শেখ। সেই পুরস্কারই এ দিন তাদের হাতে তুলে দিলেন প্রসেনজিৎ। প্রসঙ্গত, দুই বন্ধুর বন্ধুতার কথা বলে ‘দোস্তজী’।

Advertisement

মুর্শিদাবাদের প্রত্যন্ত গ্রাম থেকে শুক্রবার এই প্রথম প্রসেনজিতের বালিগঞ্জের বাড়িতে পা রাখল আশিক ও আরিফ। প্রসূনের কথায়, ‘‘এর আগে ছবির ডাবিং করতে এসে দু’জনে আমাকে বলেছিল যে, ওরা বুম্বাদার সঙ্গে দেখা করতে চায়। আমি তখন বলেছিলাম যে আমি তো ওঁকে চিনি না। তার পর দাদা ছবির পাশে দাঁড়াবেন বললেন। তাই আজকে এই সারপ্রাইজটার ব্যবস্থা করা হয়েছিল।’’

টলিপাড়ার তরুণ পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের ‘দোস্তজী’ ছবিটি নিবেদনের ভার নিজের কাঁধে নিলেন প্রসেনজিৎ।

টলিপাড়ার তরুণ পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের ‘দোস্তজী’ ছবিটি নিবেদনের ভার নিজের কাঁধে নিলেন প্রসেনজিৎ। নিজস্ব চিত্র।

প্রসেনজিৎ তত ক্ষণে আশিক ও আরিফের জন্য ছবির পোস্টারে অটোগ্রাফ করে দিচ্ছেন। অবাক চোখে ছবির শিশুশিল্পীরা জরিপ করছে তাদের স্বপ্নের মানুষটিকে। প্রসেনজিৎ বলছিলেন, ‘‘প্রসূন আমাকে অনুরোধ করার পর ছবিটা দেখি। দেখার পর মনে হল এ রকম একটা ছবির পাশে আমার অন্তত দাঁড়ানো উচিত।’’ আশিক ও আরিফের দিকে তাকিয়ে প্রসেনজিতের বক্তব্য, ‘‘তোমরা বুঝতেও পারছ না যে কী কাণ্ডটা ঘটিয়েছ! আজকে বাংলা সিনেমার জন্য সত্যিই বড় গর্বের দিন।’’ তা হলে এর পর কী পরিকল্পনা? ‘‘কোনও পরিকল্পনা নেই। আপাতত আগামী মাসে ছবির রিলিজটা ভাল ভাবে করতে চাই। তার পর একটু বিরতি নেব,’’ বললেন প্রসূন। প্রসেনজিতের সঙ্গে কি নতুন কোনও ছবি নিয়ে কথা এগিয়েছে? না, এখনও সে রকম কোনও পরিস্থিতি তৈরি হয়নি বলেই জানালেন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement