Mukesh Bhatt

Mukesh Bhatt: ভাল ছবি হচ্ছে কোথায়? পণ্য বিক্রির দৌড়ে মেতেছে বলিউড, দাবি মুকেশের

দক্ষিণী ছবির রমরমা দেশ জুড়ে। বলিউডের এত মন্দা কেন? মুকেশ ভট্টের দাবি, করোনা পরবর্তী সময় যুগের সঙ্গে তাল মেলাতে পারেনি হিন্দি ছবি।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১৭:৪৬
 কেন ভাল ছবি বানাতে পারছে না বলিউড!

কেন ভাল ছবি বানাতে পারছে না বলিউড!

বক্স অফিসের বিচারে গত কয়েক মাস ধরে সঙ্কটে হিন্দি ছবি। ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’, ‘দ্য কাশ্মীর ফাইলস’ কিংবা ‘ভুল ভুলভুলাইয়া ২’ বাদে আর কোনও হিন্দি ছবি সে ভাবে ব্যবসা করতে পারেনি। এমনকি অক্ষয় কুমার অভিনীত ‘সম্রাট পৃথ্বীরাজ’কে ঘিরে এত প্রত্যাশা সত্ত্বেও তার প্রতিফলন দেখেনি বক্স অফিস। এই পরিস্থিতিতে মুখ খুললেন পরিচালক মহেশ ভট্টের ভাই মুকেশ ভট্ট। ‘সড়ক’, ‘গুলাম’, ‘রাজ’, ‘আশিকি ২’-এর মতো সফল ছবির প্রযোজক তিনি। ছবি কী ভাবে দর্শক টানে, তা নিয়ে স্পষ্ট অভিজ্ঞতা রয়েছে মুকেশের।

কেন এই মন্দা হিন্দি ছবির? জবাবে মুকেশের দাবি, ইন্ডাস্ট্রি থেকে সততার ধারণাই উবে যাচ্ছে। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘অতিমারির সৌজন্যে ছবির জগতেও বিপুল পরিবর্তন এসেছে। সেটা তো বুঝতে হবে! তার জন্য গল্প বলার ধরন বদলাতে হবে। করোনা পরবর্তী সময়ে দর্শক মনে জায়গা করে নিয়েছে ওটিটি। বিশ্বের ভাল ভাল ছবি হাতের মুঠোয় পেয়ে যাচ্ছেন দর্শক। তাঁদের প্রেক্ষাগৃহমুখী করতে গেলে নতুন করে ভাবতেই হবে!’’

Advertisement

মুকেশের মতে, যুগের সঙ্গে সঙ্গে ছবি তৈরির ধরন বদলাচ্ছে না বলেই বলিউডের এই হাল। তাঁর কথায়, ‘‘এখানে ছবি তৈরি হয়, না বেচার পণ্য? কেউ আর এখন ছবি বানাচ্ছেন না। ভাল বিক্রি হবে কোনটা, তা-ই বানানোর দৌড়ে শামিল সবাই। এ ভাবে উৎকৃষ্ট মানের কাজ করা যায় বলে মনে হয় না।’’ প্রযোজকের দাবি, যে গল্প আকৃষ্ট করছে, তা নিয়েই ছবি তৈরি হতে পারে। ভাবনার এই সততাটুকু হারিয়ে যাচ্ছে ইন্ডাস্ট্রি থেকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আরও পড়ুন
Advertisement