Manoj Bajpayee

আমি সস্তার শ্রমিক! ‘ফ্যামিলি ম্যান’ সিরিজ়ের পারিশ্রমিক প্রসঙ্গে ক্ষোভ উগরে দিলেন মনোজ

‘ফ্যামিলি ম্যান’ সিরিজ়ের তৃতীয় সিজ়ন যখন আসন্ন, সেই সময় পারিশ্রমিকের বৈষম্য নিয়ে সরব সিরিজ়ের প্রধান মুখ মনোজ বাজপেয়ী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৪:২২
Manoj Bjpayee

মনোজ বাজপেয়ী। ছবি: সংগৃহীত।

এই মুহূর্তে হিন্দি সিনেমার অন্যতম বলিষ্ঠ অভিনেতা মনোজ বাজপেয়ী। কখনওই বাণিজ্যিক ছবির গতে বাঁধা রাস্তায় হাঁটেননি। বরং প্রথম থেকেই তৈরি করেছেন নিজস্ব ঘরানা। ‘ব্যান্ডিট কুইন’ ছবির মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ। তার পর ‘সত্যা’, ‘কওন’, ‘গ্যাংস অফ ওয়েসিপুর’-এর মতো ছবিতে অভিনয়। তবে অভিনেতা হিসেবে নিজের জীবনের নতুন এক অধ্যায় শুরু করেন ‘ফ্যামিলি ম্যান’ সিরিজ়ের মাধ্যমে। রাজ ও ডিকে পরিচালিত এই সিরিজ়ের দুটি সিজ়নই সাড়া ফেলে দিয়েছে দর্শক মহলে। এখন মুখিয়ে রয়েছেন এই সিরিজ়ের তৃতীয় অধ্যায়ের জন্য। এত সফল ও জনপ্রিয় একটি সিরিজ়, যার মাধ্যমে প্রায় ঘরে ঘরে জনপ্রিয় হয়ে ওঠে শ্রীকান্ত তিওয়ারির চরিত্রটি। তবে জানেন কি, এমন সফল একটি সিরিজ়ে কাজ করেও প্রচুর পরিমাণে পারিশ্রমিক জোটেনি অভিনেতার। সম্প্রতি সেই প্রসঙ্গে ক্ষোভ উগরে দেন অভিনেতা।

Advertisement

সিরিজ়ের তৃতীয় সিজ়ন যখন আসন্ন, সেই সময় পারিশ্রমিকের বৈষম্য নিয়ে অভিযোগ করলেন মনোজ। এক সাক্ষাৎকারে অভিনেতাকে প্রশ্ন করা হয়, তিনি কি ‘ফ্যামিলি ম্যান’-এ সলমন খান-শাহরুখ খানের সমান পারিশ্রমিক পেয়েছেন? অভিনেতা রাখঢাক না রেখেই বলেন, ‘‘এই ওটিটি মঞ্চগুলো বলিউডের প্রযোজকদের চেয়ে কিছু কম যায় না। আমার যে টাকা পারিশ্রমিক পাওয়ার কথা এই সিরিজ়ের জন্য, তা মোটেও দেওয়া হয়নি। বিদেশি অভিনেতা কিংবা বড় তারকাদের এরা টাকা দিতে রাজি। এখনই জ্যাক রায়ান এসে শ্রীকান্ত তিওয়ারির চরিত্রটা করুক না! তখন দেখবেন কত টাকা দিচ্ছে। আমাদের অবস্থা চিনের মতো, যেখানে সস্তার শ্রমিক পাওয়া যায়। আমিও সেই সস্তার শ্রমিক।’’

মনোজ প্রথম নন, বলিউডে পারিশ্রমিক বৈষম্য নিয়ে বহু আগেই সরব হন অভিনেত্রীরা। সেই তালিকায় প্রিয়ঙ্কা চোপড়া থেকে করিনা কপূর— রয়েছে বড় তারকাদের নাম। এ বার বলিউডের পুরুষ সুপারস্টারদের সঙ্গে অন্য অভিনেতাদের পারিশ্রমিক বৈষম্যের দিক তুলে ধরলেন মনোজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement