Karan Johar

বিনোদন জগতে ২৫ বছর পার! এ বার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে চলেছেন কর্ণ জোহর

গত দু’দশকের বেশি সময় ধরে দর্শকদের মনোরঞ্জন করে চলেছেন। বিনোদন জগতে ২৫টি বসন্ত পার করে এ বার আন্তর্জাতিক স্তরে সম্মানিত হতে চলেছেন কর্ণ জোহর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১৯:২৭
Image of Karan Johar.

কর্ণ জোহর। ছবি: সংগৃহীত

বলিউডের নামজাদা ব্যক্তিত্ব তিনি। বিতর্কিতও বটে। তবে, বিনোদন জগতে তাঁর অবদান নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। চলতি বছরেই বিনোদন জগতে ২৫তম বর্ষপূর্তি হতে চলেছে তাঁর। জীবনের এই অন্যতম গুরুত্বপূর্ণ বছরেই কর্ণ জোহরের মুকুটে জুড়ল নতুন পালক। বিশ্ব বিনোদনে তাঁর অবদানের কথা মনে রেখে কর্ণকে সম্মানিত করতে চলেছে ব্রিটিশ পার্লামেন্ট।

Advertisement

লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের সব সদস্যদের উপস্থিতিতে পার্লামেন্টে সম্মানিত হতে চলেছেন কর্ণ। আগামী ২০ জুন, ওয়েস্টমিনস্টারের প্রাসাদে হতে চলেছে এই অনুষ্ঠান। সেখানে ‘হাউস অফ কমন’ ও ‘হাউস অফ লর্ডস’-এর উপস্থিতিতে সম্মানিত হতে চলেছেন বলিউডের এই খ্যাতনামা প্রযোজক-পরিচালক। বলিউডে নিজের কর্মজীবন শুরু করেছিলেন ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিতে সহকারী পরিচালক হিসাবে। তার পর ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘কভি খুশি কভি গম’, ‘কভি অলবিদা না কেহনা’-র মতো জনপ্রিয় ছবি পরিচালনা করে বলিউডে নিজস্ব ঘরানা তৈরি করেছেন কর্ণ। পরিচালনার পাশাপাশি প্রযোজনাতেও হাত পাকিয়েছেন তিনি। প্রযোজনা করেছেন ‘দোস্তানা’, ‘ডিয়ার জ়িন্দেগি’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’র মতো ছবিও। এমনকি, কর্ণের একাধিক ছবির শুটিংও হয়েছে ইংল্যান্ডে।

ব্রিটেনে ‘কভি খুশি কভি গম’, ‘মাই নেম ইজ় খান’, ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর মতো একাধিক হিট ছবির শুটিং করেছেন কর্ণ। ব্রিটেনের সঙ্গে তাঁর যোগ যে আত্মিক, এ কথাও একাধিক বার বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছেন এই পরিচালক। এ বার সেই দেশেই সম্মানিত হতে চলেছেন তিনি। চলতি বছরে বিনোদন জগতে ২৫ বছর পূর্ণ করতে চলেছেন কর্ণ। সেই উপলক্ষে দীর্ঘ সাত বছর পরে পরিচালনায় ফিরেছেন কর্ণ। আগামী ২৮ জুলাই মুক্তি পেতে চলেছে তাঁর পরিচালিত ছবি ‘রকি অউর রানি কি প্রেম কহানি’। এই ছবিতে অভিনয় করেছেন আলিয়া ভট্ট, রণবীর সিংহ, ধর্মেন্দ্র, শাবানা আজ়মি, চূর্ণী গঙ্গোপাধ্যায়, টোটা রায়চৌধুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement