Mainul Ahsan Noble

নেশামুক্তি কেন্দ্র থেকে ফিরলেন নোবেল, এখন নিজেকেই ঘৃণা করছেন ‘সারেগামাপা’ খ্যাত গায়ক!

নোবেলকে নেশামুক্তি কেন্দ্রে ভর্তি করানো হয় গত বছর। তবে সেখান থেকে ছাড়া পেয়েছেন তিনি। বাড়িতেই ছিলেন। এ বার প্রকাশ্যে এসে স্বীকার করে নিলেন অনেক কিছু হারিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৫
নোবেল।

নোবেল। ছবি: সংগৃহীত।

বাংলাদেশের বিতর্কিত গায়ক মইনুল আহসান নোবেল। তাঁর পেশাগত জীবন হোক বা ব্যক্তিগত জীবন— চর্চা অব্যাহত দুই বাংলায়। একাধিক বিয়ে, প্রতারণা কিংবা গার্হস্থ্য হিংসা, মাদক সেবন থেকে শুরু করে গানের অনুষ্ঠানে গিয়ে দর্শকের সামনে অভব্য আচরণ করা, হাজার অভিযোগ তাঁর বিরুদ্ধে। পরিস্থিতি এমন দাঁড়ায় যে তাঁকে নেশামুক্তি কেন্দ্রে ভর্তি করাতে হয় গত বছর। তবে, সেখান থেকে ছাড়া পেয়েছেন তিনি। বাড়িতেই ছিলেন। এ বার প্রকাশ্যে এসে স্বীকার করে নিলেন জীবনে অনেক কিছু হারিয়েছেন। নিজের উপর রাগ হচ্ছে, ঘৃণা হচ্ছে, সে কথাই জানালেন নোবেল।

Advertisement

এই মুহূর্তে হাতে বিশেষ কাজ নেই। কারণ, বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন। বাংলাদেশের সংবাদমাধ্যমকে দেওয়া সাাক্ষাৎকারে নোবেল নিজেই জানান, তিনি নিজেকে সংশোধন করে নিয়েছে। তবে আফসোস হয় পিছনে ফিরে তাকালে। মনে পড়ে ‘সারেগামাপা’র দিনগুলি।

নোবেল স্বীকার করে নেন, ‘‘গত কয়েক বছর অনেক ঘটনা ঘটিয়েছি। আগেই বলেছি, এর জন্য আমি দায়ী। নিজের ওপর নিয়ন্ত্রণ ছিল না। একজন শিল্পী হিসেবে যা করেছি, ঠিক হয়নি। মানুষ পছন্দ করেননি। এখন মনে হয়, আমার কাছে যদি টাইম মেশিন থাকত, তা হলে অতীতে ফিরে গিয়ে নিজেকে সংশোধন করে নিতাম। কিন্তু, তা আর সম্ভব নয়। ব্যক্তিজীবন, কর্মজীবনে জীবনে অনেক কিছুই হারিয়ে ফেলেছি।’’

অনেকে কিছু হারিয়েছেন যেমন, তেমনই নোবেল জানান এমন ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে, তা মাথায় রাখবেন। তাঁর কথায়, ‘‘জীবনে যা ঘটে গেছে, সে সব আর নতুন করে যেন না ঘটে, খেয়াল রাখব। কর্মজীবনে সেই আগের জায়গায় পৌঁছতে পারব কি না জানি না, তবে চেষ্টা থাকবে আগের অবস্থানের কাছাকাছি হলেও যেন ফিরতে পারি।’’

যদিও এই মুহূর্তে শুধু গান নয়। অভিনয়ের দিকেও পা বাড়াচ্ছেন নোবেল। দু'টি ওয়েব ছবিতে দেখা যাবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement