Kiran Bedi Biopic

নারী দিবসে আসছে বায়োপিক, কে হবেন পর্দার কিরণ বেদী? জানালেন প্রাক্তন আইপিএস

“আমার বাস্তব জীবনের অনেকটা সময় কেটেছে উর্দি পরে, তাই সচরাচর পুলিশের চরিত্রনির্ভর ছবি দেখি না”, কেন বললেন কিরণ বেদী?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৫:২৭
Image of Kiran Bedi

কিরণ বেদীর চরিত্রে কে? ছবি: সংগৃহীত।

বায়োপিকের ঘোষণা করলেন কিরণ বেদী। নেপথ্যে পরিচালক কুশল চাওলার প্রায় সাড়ে চার বছরের গবেষণা। এর আগেও একাধিক বার বায়োপিকের প্রস্তাব পেয়েছেন। কিন্তু রাজি হননি তিনি। এই প্রসঙ্গে কিরণ বেদী বললেন, “আমি তখন পুদুচেরিতে, কাজের সূত্রে। কুশল ও তাঁর বাবা গৌরব চাওলা আমার সঙ্গে দেখা করে জানান আমার জীবনীচিত্র বানাতে চান তাঁরা।” সেই সময় জবাবে কিরণ জানিয়েছিলেন, তিনি কর্মরত, তাই ছবি বানানোর সিদ্ধান্তে তাড়াহুড়ো করতে চান না। কিরণ রাজি হবেন কি না সে সব না ভেবেই প্রাথমিক কাজকর্ম সেরে ফেলেছিলেন তাঁরা।

Advertisement

তবে এখন সঠিক সময় এসেছে বলে মনে করছেন প্রাক্তন আইপিএস অফিসার। ছবির নাম, ‘বেদী: দ্য নেম ইউ নো, দ্য স্টোরি ইউ ডোন্ট’। প্রাথমিক প্রযোজনার কাজ শুরু হয়েছে ইতিমধ্যেই। যদিও বেদীর চরিত্রে কে অভিনয় করবেন, তা চূড়ান্ত হয়নি এখনও। তাঁকে জিজ্ঞেস করা হয়, নিজের চরিত্রে কোন অভিনেত্রীকে দেখতে চান? উত্তরে কিরণ বলেন, “এ ভাবে বলা শক্ত। তার থেকে বরং এই দায়িত্ব পরিচালক এবং প্রযোজকরাই নিন।” তিনি আরও জানিয়েছেন, প্রয়োজনে সমীক্ষা করা যেতে পারে এই বিষয়ে।

আগামী বছরে মুক্তি পাবে ছবিটি। তার নেপথ্যেও রয়েছে বিশেষ কারণ। ২০২৫ সালে আন্তর্জাতিক নারী দিবসের ৫০তম বার্ষিকী। তাই প্রথম ভারতীয় মহিলা পুলিশ আধিকারিকের বায়োপিকের জন্য এই বছরটিই বেছে নিয়েছেন ছবিনির্মাতারা।

বলিউড হোক অথবা দক্ষিণী ফিল্মি দুনিয়া, পুলিশ আধিকারিকের চরিত্রকে কেন্দ্র করে বহু ছবি রয়েছে। কিরণ বেদীর কী মতামত এই বিষয়ে? তাঁর কথায়, “আমি এই ধরনের ছবি বিশেষ দেখিনি। আমার বাস্তব জীবনের অনেকটা সময় কেটেছে উর্দি পরে, তাই সচরাচর এই ধরনের ছবি দেখি না।”

আরও পড়ুন
Advertisement